লিটারে এক ধাক্কায় ২৫ টাকা বৃদ্ধি

বিপুল ছাড়ে রাশিয়ার সঙ্গে তেল কেনার চুক্তি সারা হয়ে গিয়েছে। তারপরেও দেশে ফের শিল্প ক্ষেত্রের জন্য ডিজেলের দাম এক ধাক্কায় লিটারে ২৫ টাকা বাড়ল।

Written by SNS Delhi | March 21, 2022 1:10 pm

Petrol. (File Photo: IANS)

বিপুল ছাড়ে রাশিয়ার সঙ্গে তেল কেনার চুক্তি সারা হয়ে গিয়েছে। তারপরেও দেশে ফের শিল্প ক্ষেত্রের জন্য ডিজেলের দাম এক ধাক্কায় লিটারে ২৫ টাকা বাড়ল।

তবে সাধারণ মানুষ নন, একসঙ্গে বেশি পরিমাণ ডিজেল কেনেন যে সমস্ত গ্রাহক, তাঁদের জন্যই আপাতত বাড়ল লিটার প্রতি ডিজেলের দাম।

সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী, রেল সরঞ্জাম প্রস্তুতকারী, পরিবহণ, তাপবিদ্যুৎ, সিমেন্ট, রাসায়নিক এবং অন্য শিল্প সংস্থার বেশি জ্বালানির প্রয়োজন পড়ে।

এছাড়াও বিমানবন্দর, শপিং মল এবং অন্য শিল্প ক্ষেত্রেও জ্বালানির চাহিদা তুলনামূলক বেশি।

তাই একসঙ্গে বেশি পরিমাণ পেট্রোল বা ডিজেল কিনতে হয় তাদের। তাদেরই এবার লিটারে ২৫ টাকা বেশি দিয়ে কিনতে হবে ডিজেল।

নয়া দাম অনুযায়ী, মুম্বইতে এই মুহূর্তে শিল্পক্ষেত্রের জন্য লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে ১২২ টাকা ৫ পয়সা হয়েছে অথচ পেট্রোল পাম্পে দাম রয়েছে ৯৪ টাকা ১৪ পয়সাতই।

দিল্লিতে শিল্পক্ষেত্রের জন্য লিটার প্রতি ডিজেলের দাম ১১৫ টাকা হলেও, পেট্রোল পাম্পে দাম রয়েছে ৮৬ টাকা ৬৭ পয়সা।

তবে সাধারণ মানুষ, মোটরবাইক, গাড়ি চালাতে পেট্রোল পাম্প থেকে ডিজেল কেনেন যাঁরা, তাঁদের জন্য দাম আপাতত বাড়ানো হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

দিল্লি সূত্রে জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তার জেরেই এই মূল্যবৃদ্ধি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধেৰ প্রভাবও জ্বালানির দাম পড়েছে বলে দাবি উঠেছে।

কিন্তু অতি সম্প্রতি রাশিয়ার থেকে মোটা অঙ্কের ছাড়ে ৩০ লক্ষ ব্যারেল তেল কেনার চুক্তি স্বাক্ষর করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। তার পরেও ডিজেলের দাম লিটারে ২৫ টাকা বাড়ানোয় ক্ষোভ তৈরি হয়েছে শিল্প মহলে।