উত্তপ্ত উপত্যকায় বাড়ানো হল নিরাপত্তা বলয় মোতায়েন অতিরিক্ত ৫০ কোম্পানি সেনা

ফের উপত্যকায় বাড়ানো হল নিরাপত্তা। বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত হয়ে উঠছে জম্মু-কাশ্মীর। সংখ্যালঘুদের ওপর জঙ্গি হামলার ঘটনা ঘিরে চাপানউতোর বাড়ছে।

Written by SNS Delhi | November 3, 2021 6:32 pm

প্রতীকী ছবি (Photo: SNS)

ফের উপত্যকায় বাড়ানো হল নিরাপত্তা। বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত হয়ে উঠছে জম্মু-কাশ্মীর। সংখ্যালঘুদের ওপর জঙ্গি হামলার ঘটনা ঘিরে চাপানউতোর বাড়ছে। তার মধ্যেই উপত্যকার নিরাপত্তা আরও আঁটোসাটো করতে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সেনা মেতায়েন করা হল।

কেন্দ্রের তরফে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে অতিরিক্ত ৫ হাজার বাহিনী মোতায়েন করার। শুধুমাত্র সংখ্যালঘু নয়, পরিযায়ী শ্রমিকদের ওপরও হামলার ঘটনা ঘটে। পরিস্থিতি যাতে আরও খারাপ না হয়, সেদিকে নজর রাখতে অতিরিক্ত বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত।

স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, উপত্যকার বর্তমান পরিস্থিতির ওপর নজর রেখেই এই ৫০ কোম্পানি অতিরিক্ত বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত। এর মধ্যে ৩০ কোম্পানি থাকবে শ্রীনগরে। এই অতিরিক্ত আধা সামরিক বাহিনী জম্মু কাশ্মীরের আইনশৃঙ্খলা রক্ষা করতে পুলিশকে সাহায্য করবে।

প্রসঙ্গত গত মাসেই উপত্যকায় জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে ১২ জনের। তার মধ্যে সাতজন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। পাঁচজন পরিযায়ী শ্রমিকেরও মৃত্যু ঘটেছে। এখনও পর্যন্ত উপত্যকায় প্রায় ৭০ হাজার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন আছে।

এর মধ্যেই জম্মু-কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে গত ২২ অক্টোবর উপত্যকায় যান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিরাপত্তা নিয়ে একাধিক আলোচনা সারেন পুলিশ প্রশাসনের সঙ্গে। নিরাপত্তা কঠোর করার দিকে জোর দেন। ড্রোন নজরদারিও চালানো হচ্ছে উপত্যকায়।