চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা রোধে এপিডেমিক আইনের সংশোধন

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর কোনওরকম আক্রমণ হলে এবার ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত জেলহাজত এবং পঞ্চাশ হাজার টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা হবে।

Written by SNS New Delhi | April 23, 2020 6:28 pm

করোনা মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দিন রাত এক করে কাজ করছেন। (Photo by Dibyangshu SARKAR / AFP)

করোনা মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দিন রাত এক করে কাজ করছেন। তাদের ওপর কোনওরকম আক্রমণ হলে এবার ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত জেলহাজত এবং পঞ্চাশ হাজার টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী প্রকাশ জাভদেকর।

এদিন এক জরুরি প্রশাসনিক নির্দেশে এপিডেমিক আইনের সংশোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর কোনওরকম আক্রমণ সরকার সহ্য করবে না বলে জানিয়েছেন। সংশোধিত এপিডেমিক আইন বলে সরকার রেল, সড়ক ও বিমান চলাচলেও নিয়ন্ত্রণ জারি করতে পারবে।

মন্ত্রী প্রকাশ জাভদেকর জানিয়েছেন, সভ্যসমাজে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ওপর আক্রমণ কখনই মেনে নেওয়া যায় না। তিনি জানান, ১২০ বছরের পুরানো এপিডেমিক আইনের সংশোধনের মাধ্যমে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সহায়ক কর্মী এবং আশাকর্মীদেরও সুরক্ষা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন। স্বাস্থ্যকর্মীদের বিমার পরিমাণও বৃদ্ধি করা হয়েছে।

ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আক্রমণের বিরুদ্ধে ২৩ এপ্রিল সারা দেশে প্রতীকী বিক্ষোভের ডাক দেওয়া হয়েছিল। কিন্তু এদিন স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাস ও এপিডেমিক আইনের সংশোধনের পর প্রতীকী বিক্ষোভ প্রত্যাহার করা হয়েছে বলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সংগঠনের পক্ষে জানানো হয়েছে।

সরকারে পক্ষে যাবতীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনকে জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কার্যক্ষেত্রে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও মর্যাদা রক্ষায় সরকার কোনও অজুহাতই মানবে না। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুষ্ঠুভাবে কাজের সু্যোগ করে দেওয়াই আমাদের যৌথ দায়িত্ব আমাদের।