কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিলেন অমিত শাহ

দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন অমিত শাহ। তিনি পূর্বতন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং’র থেকে মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন।

Written by SNS New Delhi | June 2, 2019 1:46 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Photo: IANS)

দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন অমিত শাহ। তিনি পূর্বতন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং’র থেকে মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন।

লক্ষণীয়, প্রধানমন্ত্রী মােদির মন্ত্রিসভায় প্রথমবার মন্ত্রি হিসেবে অমিত শাহ দুদিন পর শপথ গ্রহণ করেন। দুপুরবেলা তিনি সাদা রঙের কুর্তা ও হালকা নীল রঙের জ্যাকেট পড়ে নর্থ ব্লকে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর দফতরে তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা সহ দফতরের আধিকারিকরা

তিনি টুইট করে লেখেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি দায়িত্বভার গ্রহণ করেছি। দেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ, তিনি আমার ওপর ভরসা করেছেন। দেশের নিরাপত্তা ও দেশবাসীর কল্যাণ মােদি প্রশাসনের উন্নয়নের তালিকার শীর্ষে রয়েছে। আমি পূরণ করার চেষ্টা করব।’

কঠোর সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে শাহের দক্ষতার কথা জানা নেই এমন ব্যক্তি নেই, ফলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব গ্রহণ করার পর দেশের অভ্যন্তরীন সুরক্ষায় নতুনত্বের চেহারা দেওয়ার পাশাপাশি প্রতিবেশি দেশের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে নতুন কোনও পদক্ষেপ গ্রহণ করবেন। দেশের প্রতিটি রাজ্যের সঙ্গে কেন্দ্রের সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রেও শাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

জম্মু ও কাশ্মীর নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে বড় একটা চ্যালেঞ্জ-তিনি প্রাক নির্বাচনী প্রচারে গিয়ে বলেছিলেন, মােদি প্রশাসন সংবিধানের ৩৫এ ও ৩৭০ ধারা বাদ দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বেআইনি অনুপ্রবেশ বন্ধ করাও তাঁর নিকট একটা বড় চ্যালেঞ্জ। গুজরাতে প্রাক্তন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মােদির মন্ত্রিসভায় অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।