কংগ্রেসকে কটাক্ষ অমিত শাহ’র

দ্বিতীয় নরেন্দ্র মোদি সরকারের প্রথম বর্ষপূর্তিতে নাম না করে কংগ্রেস’এর তীব্র কটাক্ষ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | May 31, 2020 6:36 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

দ্বিতীয় নরেন্দ্র মোদি সরকারের প্রথম বর্ষপূর্তিতে নাম না করে কংগ্রেস’এর তীব্র কটাক্ষ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । শনিবার সকালে টুইটে তিনি লেখেন, ‘এই ছ’বছরে অসংখ্য ঐতিহাসিক ভুল নরেন্দ্র মোদির নেতৃত্বে সংশোধিত হয়েছে। ছ’দশকে যে বিরাট শূন্যস্থান তৈরি হয়েছিল দেশে তা মোদি জমানায় ছ’বছরে পূরণ হয়েছে। সামাজিক সুরক্ষা এবং গরিব মানুষের জন্য তৈরি হয়েছে নতুন দৃষ্টান্ত।’

এদিন সেই সঙ্গে দলের বার্তা এবং সরকারের সাফল্য মানুষের দুয়ারে দুয়ারে পৌছে দেওয়ার জন্য কোটি কোটি বিজেপি কর্মীকেও অভিনন্দন জানিয়েছেন অমিত শাহ। গত বছর ৩০ মে রাষ্ট্রপতি ভবনে শপথ নিয়েছিল দ্বিতীয় মোদি সরকার। এদিন শাহ আরও লেখেন, ‘অসংখ্য মাইলফলক তৈরি করে নরেন্দ্র মোদি। এবছরটিকে ঐতিহাসিক বছরে পরিণত করেছেন। আমি আত্মবিশ্বাসী যে মোদির নেতৃত্বে দিশায় দেশের অগ্রগতি আগামী দিনে বজায় থাকবে। সামাজিক সুরক্ষা এবং গরিব মানুষদের জন্য নতুন দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে।

কংগ্রেসের নাম না করলেও গত দু’দশকের কথা উল্লেখ করে আসলে ওই দলকেই কটাক্ষ করতে চেয়েছেন শাহ, তা বলার অপেক্ষা রাখে না। রাজনৈতিক মহলের একাংশের মতে, ৩০০ পেরোনো বিজেপি এই সরকার নিজেদের যে ঘোষিত কর্মসূচি ছিল তা বাস্তবায়িত করার জন্য এখন আগের থেকে অনেক বেশি আগ্রাসী। এখন আর এনডিএ শরিকদের মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে না আগের মত বিজেপি’কে। অনেকটা টি-২০ ম্যাচের ঢঙে চলতে চাইছে বিজেপি। সেকারণেই দ্বিতীয় সরকারের প্রথম দিনে মোদি-শাহ জুটি কি চাইছেন তা অমিতের মন্তব্যেই স্পষ্ট।

অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে দ্বিতীয় মোদি সরকারের সময়ে। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তথা বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়া, জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা, তিনতালাক প্রথা বাতিল ও নাগরিক সংশোধীন আইন পাশের মতো একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই এক বছরে। তাছাড়াও ঐতিহাসিক রাম জন্মভূমি মামলার নিস্পত্তি হয়েছে দ্বিতীয় মোদি সরকারে প্রথম বছরে। এদিন প্রধানমন্ত্রী দেশবাসীর উদ্দেশে যে চিঠি লিখেছেন, তাতেও এ প্রসঙ্গের উল্লেখ রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে বিজেপির প্রতিষ্ঠা দিবসও এবার ধুমধাম করে পালন হয়নি। দ্বিতীয় সরকারের প্রথম বর্ষপূর্তিও অনাড়ম্বরদ্ভ্রভাবেই উদ্যাপিত হয়েছে। কিন্তু বসে নেই গেরুয়া শিবির। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে রাজনীতির ময়দানে মোদি সরকারের সাফল্যের কথা বিপুলভাবে প্রচার চলছে।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে অমিত শাহ দায়িত্ব নেওয়ার পর বিজেপি সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন শাহ। তাঁর জায়গায় বিজেপি সভাপতি হয়েছেন জগৎপ্রকাশ নাড্ডা। এদিন দলীয় কর্মীদেরও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন শাহ। বলেছেন, ‘কোটি কোটি বিজেপি কর্মীই দরজায় দরজায় বার্তা পৌঁছে দেওয়ার কাজ করেছে। তারাই আসল সম্পদ।’