পক্ষপাতদুষ্ট! মোদির বিপুল জয়ের পর কমিশনকে বাঁকা চোঁখে দেখছেন অমর্ত্য সেন

লােকসভা নির্বাচনে বিজেপির বিপুল সাফল্যের পর অমর্ত্য সেন দাবি করেছিলেন, নরেন্দ্র মােদির শপথ গ্রহণ দেখার তুলনায় কার্টুন দেখা অনেক ভালাে।

Written by SNS New Delhi | May 31, 2019 9:47 pm

লােকসভা নির্বাচনে বিপুল পরিমাণ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছে এনডিএ সরকার। এনডিএ পেয়েছে ৩৫৩টি আসন, যার মধ্যে শুধুমাত্র বিজেপি পেয়েছে ৩০৩টি আসন।

তবে বিজেপির এই বিশাল সফলতার পিছনে কমিশনের কারসাজি দেখছেন নােবেলজয়ী প্রবীণ অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন। পরােক্ষে তাঁর দাবি, ২০১৯ লােকসভা নির্বাচনে পক্ষপাতদুষ্ট ছিল কমিশন।

এদিন নিজের এক লেখায় অমর্ত্য সেন দাবি করেন, ভারত নানান দিক থেকে এক সফল গণতন্ত্র হয়ে উঠতে পেরেছিল। যেখানে সমস্ত রাজনৈতিক দলগুলিকে সমান চোখে দেখা হল। কিন্তু ২০১৯ সাধারণ নির্বাচনে সেটা নষ্ট হয়েছে। এমন যুক্তিগ্রাহ্য একাধিক অভিযােগ এসেছে যেখানে শাসকদল বিশেষ সুযােগসুবিধা পেয়েছে।

তাঁর দাবি, নির্বাচনী খরচ জোগাড়েও বিরােধীদের থেকে ব্যাপক বৈষম্য দেখা গিয়েছে শাসক দলের। বিরােধীদের হাতে যে আর্থিক সামর্থ্য ছিল তার তুলনায় বিজেপির ছিল অনেকটাই বেশি। এইসবে ইতিমধ্যেই নিয়ন্ত্রণ আনা প্রয়ােজন।

দোষ শুধু নির্বাচন কমিশনকেই দেননি সেন, সরকারি দূরদর্শনের বিরুদ্ধেও পক্ষপাতিত্বের অভিযােগ তুলেছেন তিনি। তাঁর কথায়, ভােটের আগে বিজেপিকে যতটা সময় টিভির পর্দায় দেখা গিয়েছে, তার অর্ধেক নিন সময়ও পায়নি কংগ্রেস।

পাশাপাশি তিনি আরও লেখেন, লােকসভা ভােটে বিজেপি বেশি আসনে জয়ী হলেও তারা ভােট পয়েছে মাত্র ৩৭ শতাংশ। যার অর্থ দেশের ৬৩ শতাংশ মানুষের সমর্থন নেই বিজেপির প্রতি। সে হিসেবে ধরতে হলে দেশের সংখ্যাগরিষ্ঠের সমর্থন বিজেপি পায়নি।

প্রসঙ্গত, লােকসভা নির্বাচনে বিজেপির বিপুল সাফল্যের পর অমর্ত্য সেন দাবি করেছিলেন, নরেন্দ্র মােদির শপথ গ্রহণ দেখার তুলনায় কার্টুন দেখা অনেক ভালাে, যা নিয়ে অবশ্য বিতর্ক কম হয়নি। এরপর মােদির জয়ের পিছনে নির্বাচন কমিশনের প্রক্ষপাতিত্বের অভিযােগ তুললেন অমর্ত্য সেন।