বফর্সের পর সুইস প্রশিক্ষণ বিমান নিয়ে বেকায়দায় ইউপিএ

মােদিকে বেকায়দায় ফেলতে ফ্রান্সের রাফায়েল যুদ্ধবিমান কেনার সময় দুর্নীতি হয়েছে বলে লােকসভা নির্বাচনের আগে সােচ্চার হয়েছিল কংগ্রেস।

Written by SNS New Delhi | June 23, 2019 12:25 pm

বফর্স ১৫৫ এমএম (Photo: Wikimedia Commons)

মােদিকে বেকায়দায় ফেলতে ফ্রান্সের রাফায়েল যুদ্ধবিমান কেনার সময় দুর্নীতি হয়েছে বলে লােকসভা নির্বাচনের আগে সােচ্চার হয়েছিল কংগ্রেস। বিজেপিও পাল্টা হাতিয়ার করে বফর্স কেলেঙ্কারিকে।

এবার তদানীন্তন ইউপিএ সরকারের আমলে আরও একটা বিমান কেলেঙ্কারি সামনে এল। মনমােহন সিংয়ের জামানায় বিমান বাহিনীর প্রশিক্ষণের জন্য সুইজারল্যান্ড থেকে বিমান কেনার সময় দুর্নীতি হয়েছে বলে অভিযােগ উঠল।

দুর্নীতির প্রেক্ষিতে শনিবার সিবিআই মামলা দায়ের করল বায়ুসেনা, প্রতিরক্ষামন্ত্রক, অস্ত্র বিক্রেতা সঞ্জয় ভান্ডারি এবং সুইস কোম্পানি পিলাতাস এয়ারক্র্যাফট কোম্পানির কয়েকজন আধিকারিকের বিরুদ্ধে।

বিমান বাহিনীর প্রশিক্ষণের জন্য পিলাতাস কোম্পানি থেকে ৭৫টি প্রশিক্ষণ বিমান কেনার চুক্তি করেন তৎকালীন ইউপিএ সরকার ২০০৯ সালে।

সিবিআইয়ের তরফ থেকে অভিযােগ করা হয়, ৩৩৯ কোটি টাকা চুক্তি হয়েছিল বিমান কেনার চুক্তিতে। এই চুক্তিতে মধ্যস্থতাকারী হিসাবে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছিল অস্ত্র বিক্রেতা সঞ্জয় ভাণ্ডারি।

সিবিআই সূত্রে খবর, শুক্রবার দিল্লিতে সঞ্জয় ভাণ্ডারি সহ অভিযুক্তদের সম্পত্তিতে তল্লাশি অভিযান চালায় সিবিআই। এখনও কয়েকটি জায়গায় তল্লাশি চালান হবে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা।

দক্ষিণ দিল্লির পঞ্চশিল পার্কে ভাণ্ডারির অফসেট ইন্ডিয়া সলিউশন প্রাইভেট লিমিটেড-এর বিরুদ্ধে সিবিআই এফআইআর দায়ের করেছে।

পিলাতাস এয়ারক্র্যাফট-এর কাছ থেকে বেসিক ট্রেনার এয়ারক্র্যাফট কেনার ব্যাপারে অফসেট ইন্ডিয়া সলিউশন কোম্পানির কী ভূমিকা ছিল তা খতিয়ে দেখা হবে। শনি ও রবিবার আরও কয়েকটি জায়গায় তল্লাশি হবে বলে সিবিআই জানিয়েছে।

সুইস সংস্থার কাছ থেকে ৭৫টি বেসিক ট্রেনার এয়ারক্র্যাফট (বিটিএ) কেনার ব্যাপারে যে অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারির হাত ছিল তা প্রকাশ্যে আসে ২০১৬ সালে।

লন্ডনে প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রার স্বামী রবার্ট বঢ়রার একটি বেনামি সম্পত্তি কেনার ব্যাপারে সঞ্জয়ের ভূমিকা নিয়েও আলাদা তদন্ত চালাচ্ছে সিবিআই।

বিমান বাহিনীতে প্রবেশ করার পর বাহিনীর সদস্যদের যে বিমানে প্রশিক্ষণ দেওয়া হয় তার নাম ‘বেসিক ট্রেনার এয়ারক্র্যাফট’। আগে দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘এইচটিপি-৩২’ দিয়ে প্রশিক্ষণ দেওয়া হত।

কিন্তু আধুনিক প্রযুক্তির সঙ্গে পাল্লা দিতে না পারার জন্য তদানীন্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং সুইস কোম্পানি পিলাতাস থেকে বিমান কেনার চুক্তি করেন। সুইস বিমান নির্মাণ সংস্থা থেকে ‘পিসি-৭’ ও ‘এমকে-টু’ কেনার চুক্তি হয়।