জন্ম তারিখের প্রামাণ্য নথি হিসাবে আধার কার্ড গ্রাহ্য হবে না , জানাল তথ্য প্রযুক্তি মন্ত্রক  

Written by SNS January 18, 2024 3:42 pm

দিল্লি, ১৮ জানুয়ারি –  জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রামাণ্য নথি হিসাবে আর গ্রহণযোগ্য হবে না আধার কার্ড। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া । এ ব্যাপারে কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রকের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে, আধার নম্বরকে কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু তা কোনওভাবেই জন্ম তারিখের প্রামাণ্য নথি নয়।

 সম্প্রতি শ্রমমন্ত্রকের তরফে এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ড সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে পিএফ সংক্রান্ত নথি জমা দিতে গিয়ে সরকারি কর্মচারীদের অনেকেই জন্মের প্রমাণ হিসেবে আধার কার্ড জমা দেন। আধার কার্ডকে প্রামাণ্য নথি হিসেবে গ্রহণ করে শ্রম দফতর। একথা  জানতে পেরে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া-র তরফে কেন্দ্রের শ্রম মন্ত্রক এবং পিএফ আধিকারিকদের জানানো হয়, জন্ম তারিখের প্রামাণ্য নথির তালিকা থেকে আধারকে বাদ দিতে হবে।

বিভিন্ন ব্যাঙ্কের কেওয়াইসির ক্ষেত্রেও আধার কার্ডকেই জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা হয়। এমনকী, পাসপোর্টের ক্ষেত্রেও অনেক সময় আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে গ্রহণ করা হচ্ছে। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করার এই প্রবণতা এবার বন্ধ করতে বলছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক । আধার কর্তৃপক্ষের তরফে ইপিএফও-কে জানিয়ে দেওয়া হয়েছে, আধার কার্ড বা আধার নম্বরকে যেন কোনও ব্যক্তির জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে না ব্যবহার করা হয়। এটা শুধু ব্যক্তির পরিচয়পত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকেও এ ব্যাপারে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্র সরকার বর্তমানে অধিকাংশ সরকারি কাজের ক্ষেত্রেই আধার বাধ্যতামূলক করার দিকে এগোচ্ছে। সেখানে জন্মের প্রমাণপত্রের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিয়ে অনেকেই সংশয়ে। প্রসঙ্গত, জন্ম তারিখের প্রমাণ হিসেবে কোন কোন নথিকে মান্যতা দেওয়া হবে, সেই তালিকা ঠিক করে দিয়েছিল আধার কর্তৃপক্ষই। সেই মেনেই দেশ জুড়ে কাজ হয়েছে। কিন্তু আচমকা তাঁদের এই সিদ্ধান্ত কেন সেই নিয়ে আধার কর্তৃপক্ষর যুক্তি , কোনও ব্যক্তির জমা দেওয়া নথির ভিত্তিতেই জন্ম তারিখের উল্লেখ করা হয় আধারে। কিন্তু সেই ব্যক্তি যে জন্ম তারিখের প্রকৃত তথ্যই দিচ্ছেন, তার নিশ্চয়তা কোথায় ? সেই কারণেই বিভিন্ন ক্ষেত্রে আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা বন্ধ করতে বলছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক ।