৮ জানুয়ারি থেকে সীমিত সংখ্যক ভারত-ব্রিটেন বিমান চলাচল শুরু

পাশাপাশি বলা হয়েছে, ব্রিটেনের সঙ্গে ভারতের বিমান চলাচল শুরু করা হলেও ব্রিটেন থেকে সীমিত সংখ্যক কর্মিকে ভারতে নামার অনুমতি দেওয়া হবে। 

Written by SNS New Delhi | January 3, 2021 12:46 pm

প্রতিকি ছবি (Photo: Getty Images)

জানুয়ারি থেকে ব্রিটেনের সঙ্গে ভারতের বিমান যােগাযােগ চালু করা হচ্ছে বলে কেন্দ্রের তরফে ঘােষণা করা হয়। পাশাপাশি বলা হয়েছে, ব্রিটেনের সঙ্গে ভারতের বিমান চলাচল শুরু করা হলেও ব্রিটেন থেকে সীমিত সংখ্যক কর্মিকে ভারতে নামার অনুমতি দেওয়া হবে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, ব্রিটেন থেকে ভারতে আসা সমস্ত যাত্রীর ওপর কড়া নজরদারি চালানাের পাশাপাশি কোভিড পরীক্ষা করানাে হবে। নতুন নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে, বিমান থেকে ভারতের মাটিকে পা রাখার পরই সেলফ-পেইড করােনা টেস্ট করানাে বাধ্যতামূলক। 

নেগেটিভ প্যাসেঞ্জারদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে পাঠানাে হবে। বিমানবন্দরগুলােতে করােনা রিপাের্টের অপেক্ষায় থাকা যাত্রীদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। পজিটিভদের সংশ্লিষ্ট সরকারের কোয়ারেন্টাইন ফেসলিটিতে থাকতে হবে। 

করােনা ভাইরাসের নতুন প্রজন্ম দ্বারা সংক্রামিতদের রিপাের্ট নেগেটিভ না আসা পর্যন্ত তাদের আইসোলেশনে রাখা হবে। তাদের সংস্পর্শে এসেছেন এমন মানুষজনকে সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হবে। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের এয়ার ট্রাফিক কন্ট্রোলার কঠোরভাবে নির্দেশ পালনের তদারকি করবেন। 

কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, ব্রিটেন থেকে আপাতত দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ ও চেন্নাইয়ে বিমান নামানাে হবে। করােনা পরীক্ষার ভিড় এড়াতে বিমান নামার সময়ের মধ্যে যথেষ্ট ব্যবধান রাখা হবে।

দেশে করােনা ভাইরাসের নতুন প্রজন্ম দ্বারা সংক্রামিতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে- এখনও পর্যন্ত দেশে নতুন প্রজন্মের করােনা ভাইরাস দ্বারা সংক্রামিতের মােট সংখ্যা ২৯। নতুন করে দেশে ৪ জনের শরীরে করােনা ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে, যার মধ্যে তিনজন বেঙ্গালুরুর ও একজন হায়দ্রাবাদে থাকেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে, দেশে চারজনের শরীরে নতুন প্রজন্মের করােনা ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। ব্রিটেনে প্রথমবার নতুন প্রজন্মের করােনা ভাইরাসের হদিশ পাওয়া গেছিল। সংশ্লিষ্ট রাজ্যগুলাের কোয়ারেন্টাইন সেন্টারে ২৯ জনকে আইশােলেশনে রাখা হয়েছে।

সেপ্টেম্বরের গােড়ার দিকে ব্রিটেনে প্রথম করােনা ভাইরাসের নতুন প্রজন্মের হদিশ মিললেও তার চরিত্র অনুধাবন করা এখনও সম্ভব হয়নি। ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যট হ্যানকক বলেছেন, ‘করােনা ভাইরাসের নতুন প্রজন্মের সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। নতুন প্রজন্মের ভাইরাসের সম্পর্কে বেশি কিছু জানা এখনও সম্ভব হয়নি। তবে ভ্যাকসিন কাজ করবে।

গ্রেট ব্রিটেনে করােনা ভাইরাসের নতুন প্রজন্মের আবির্ভাবের পর থেকে ভাইরাসের প্রকৃতি ও চরিত্র অনুধাবনের কাজ শুরু হয়েছে। করােনা ভাইরাসের নতুন প্রজন্ম আরও ভয়ানক বলেও দাবি করা হয়েছে– বিশেষজ্ঞদের দাবি, নতুন প্রজন্মের ভাইরাস আগের থেকে আরও ৭০ শতাংশ বেশি সংক্রামক। কানাডা, সৌদি আরব সহ একাধিক ইউরােপীয় দেশ ব্রিটেন থেকে বিমান পরিষেবা সাসপেন্ড রাখার সিদ্ধান্ত নিয়েছে। কেননা, গ্রেট ব্রিটেনে সংক্রমণের গতি উদ্বেগজনক।