নীতীশের নেতৃত্বে নতুন মন্ত্রিসভায় শপথ নিলেন ৩০ বিধায়ক

Written by SNS August 16, 2022 10:44 pm
পটনা, ১৬ আগস্ট– বিহারে নতুন সরকারে মঙ্গলবার তিরিশজন বিধায়ক মন্ত্রী হিসাবে শপথ নিলেন । লালু প্রসাদের দল আরজেডি থেকে মন্ত্রী হিসাবে শপথ নিলেন ১৫ জন বিধায়ক। উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের ভাই তেজপ্রতাপও মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। মন্ত্রিসভায় স্থান পেয়েছেন কংগ্রেস বিধায়করাও।

মঙ্গলবার বিহারের নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। তার মধ্যে রয়েছেন নীতীশ কুমারের দল জেডিইউ-য়ের এগারো জন বিধায়ক। কংগ্রেস থেকে দুই বিধায়ক মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। দলিত এবং মুসলিমদের কথা মাথায় রেখে হাম পার্টি এবং নির্দল বিধায়কদেরও মন্ত্রিসভার অন্তর্ভুক্ত করা হয়েছে। মন্ত্রীত্বের  দায়িত্ব পেয়ে জেডিইউ বিধায়ক লেসি সিং ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে। সেই সঙ্গে জানিয়েছেন, মানুষের স্বার্থে কাজ করবে নতুন জোট সরকার।

অন্যদিকে, মন্ত্রিসভার শপথ গ্রহণের দিনই কোর কমিটির সঙ্গে বৈঠকে বসেছে বিহার বিজেপি।

বেশ কিছুদিন ধরেই বিজেপির শীর্ষ নেতৃত্বের আচরণে বেশ বিরক্ত ছিলেন নীতীশ। বিহারের রাজনীতিতে অহেতুক হস্তক্ষেপ করছেন অমিত শাহ, এমন অভিযোগ উঠেছিল জেডিইউর তরফ থেকে। তখনই জল্পনা শুরু হয়, এনডিএ জোট থেকে বেরিয়ে আসতে পারেন নীতীশ। সেই মতোই বিজেপির হাত ছেড়ে অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে যোগ দেন তিনি। আরজেডি এবং কংগ্রেসের সাহায্যে বিহারে তৈরি হয় মহাজোটের সরকার।

তবে নীতীশের বিরুদ্ধে অভিযোগ, প্রধানমন্ত্রী হওয়ার আশা পূরণ করতেই নতুন জোটে সামিল হয়েছেন তিনি।