আগামী বছরেই বাংলায় পা রাখবে ৩ টি রাফায়েল যুদ্ধবিমান

আগামী বছর এপ্রিল পর্যন্ত যে ২১ টি এক আসন বিশিষ্ট যুদ্ধবিমানের পাশাপাশি ৭ টি দুই আসন বিশিষ্ট রাফায়েল ভারতীয় বায়ুসেনার হাতে আসবে।

Written by SNS Kolkata | October 30, 2020 9:09 am

রাফায়েল যুদ্ধবিমান (Photo: iStock)

আগামী বছর বাংলায় পা দিতে চলেছে বহু বিতর্কিত যুদ্ধবিমান রাফায়েল। যদিও তার আগে আম্বালায় আরাে তিনটি রাফায়েল পদার্পণ করতে চলেছে। বায়ুসেনা সূত্রের খবর, আগামী ৫ নভেম্বর ৩ টি ফরাসি যুদ্ধবিমান হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে এসে পৌছবে। 

সেগুলি ভারতীয় বায়ুসেনার ‘গােল্ডেন অ্যারাে (১৭ নম্বর) স্কোয়াড্রন’-এ অন্তর্ভুক্ত হবে। পরবর্তী পর্যায়ে জানুয়ারিতে ৩ টি, মার্চে ৩ টি এবং এপ্রিলে ৭ টি রাফায়েল ভারতে আসবে। তারমধ্যে এপ্রিলে আসা যুদ্ধবিমানগুলি বাংলার হাসিমারায় নিয়ে আসা হবে। 

প্রসঙ্গত চলতি বছরের ২৯ জুলাই প্রথম দফায় ৫ টি রাফায়েল ভারতে এসে পৌছেছিল। অস্ত্রসজ্জার পালা শেষ হওয়ার পর গত মাসের ১০ তারিখ সেগুলি আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যােগ দিয়েছে। 

বায়ুসেনা সূত্রে খবর, আগামী বছর এপ্রিল পর্যন্ত যে ২১ টি এক আসন বিশিষ্ট যুদ্ধবিমানের পাশাপাশি ৭ টি দুই আসন বিশিষ্ট রাফায়েল ভারতীয় বায়ুসেনার হাতে আসবে সেগুলির মধ্যে ১৮ টি আম্বালায় রেখে ৩ টি বাংলার হাসিমারা বিমানঘাঁটিতে পাঠানাে হবে। 

উল্লেখ্য, ২০০৭ সালে ইউপিএ সরকারে আমলেই ফ্রান্সের দাসাে অ্যাভিয়েশনের কাছ থেকে ১২৬ টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মােদির সরকার ক্ষমতায় আসার পর ২০১৬ সালে দাসোর সঙ্গে নতুন করে চুক্তি হয় ভারতের। ঠিক হয়, তাদের কাছ থেকে ৩৬ টি রাফায়েল যুদ্ধবিমান কেনা হবে। সেই বাবদ ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। মােদি সরকারে এই চুক্তি নিয়ে সরব হয় কংগ্রেস সহ বিরোধীরা। 

প্রসঙ্গক্রমে চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রােল কমব্যাট এয়ারক্রাফট’ রাফায়েল রয়েছে ইউরােপের মিসাইল প্রস্তুতকারী সংস্থা এমবিডিএর ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ (দৃষ্টিশক্তির বাইরে আঘাত হানতে সক্ষম) এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও (রিফুয়েলিং) দক্ষ রাফায়েল।