রাজীব হত্যায় দোষী সাব্যস্ত ৬ অভিযুক্তের ৩ জন  শ্রীলঙ্কায় ফিরল 

Written by SNS April 4, 2024 8:47 pm

দিল্লি, ৪ এপ্রিল – দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী  রাজীব গান্ধি হত্যায় দোষী সাব্যস্ত ৬ অভিযুক্তের মধ্যে তিন জন বৃহস্পতিবার শ্রীলঙ্কায়   ফিরে গেল। এরা হল, মুরুগন, রবার্ট পায়াস এবং জয়কুমার। এদের মধ্যে মুরুগন রাজীব হত্যায় আর এক অন্যতম দোষী, ভারতীয় নাগরিক নলিনীর স্বামী। এদিন যারা শ্রীলঙ্কায় ফিরল, তারা প্রত্যেকেই সে দেশের নাগরিক। ৬ জন আসামিকে ২০২২ সালের নভেম্বর মাসে মুক্তি দিয়েছিল শীর্ষ আদালত। তামিলনাড়ু সরকারও এই হত্যা মামলায় দোষী সাব্যস্তদের মুক্তির পক্ষে সওয়াল করেছিল।

সুপ্রিম কোর্টের নির্দেশে জেল থেকে মুক্তির পরেই নিজেদের দেশ, শ্রীলঙ্কায় ফেরার জন্য আবেদন জানিয়েছিল এই তিন আসামি। এত দিন তাদের তিরুচিরাপল্লির একটি শিবিরে রাখা হয়েছিল। সম্প্রতি শ্রীলঙ্কা সরকার এই তিন জনকে পাসপোর্ট দেয়। শিবির থেকে এদিন  সকালে পুলিশি ঘেরাটোপের মধ্যে এই তিন জনকে চেন্নাইয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়। সেখান থেকে কলম্বোর উড়ান ধরে এই তিন জন।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিয়োয় বৃহস্পতিবার নলিনীকেও দেখা যায়। চেন্নাই বিমানবন্দরে স্বামীর পাশে অল্প সময়ের জন্য বসে থাকতে দেখা যায় তাকে। এরপরই মুরুগনকে টার্মিনালে নিয়ে যাওয়া হয়। রাজীবের স্ত্রী সোনিয়া গান্ধি  এবং মেয়ে প্রিয়াঙ্কা গান্ধি বঢরার অনুরোধে নলিনীর ফাঁসির সাজা মকুব হয়। যখন আদালত তাকে প্রাণদণ্ড দিয়েছিল, তখন সে অন্তঃসত্ত্বা ছিল। 

নলিনীর মেয়ে এখন ব্রিটেনে চিকিৎসক। নলিনীর ভাই পাকিয়ানাথন এক সর্বভারতীয় বৈদ্যুতিন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানান, মেয়ের কাছে যাওয়ার জন্য ভিসার চেষ্টা করছে নলিনী। তার স্বামী মুরুগনও শ্রীলঙ্কা থেকে সেই আর্জি জানাবে।