দীর্ঘ পথ পেরিয়ে ২৫০তম অধিবেশন রাজ্যসভায়

১৯৫২ সালের মে মাসে প্রথমবার সেশন শুরু হয়েছিল রাজ্যসভায়। সেই থেকে আজ পর্যন্ত দীর্ঘ পথ পেরিয়ে, সােমবার রাজ্যসভায় শুরু হল ২৫০তম অধিবেশন।

Written by SNS New Delhi | November 19, 2019 4:49 pm

উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু (File Photo: IANS/PIB)

সােমবার থেকে রাজ্যসভায় শুরু হল ঐতিহাসিক ‘শীতকালীন অধিবেশন’। ঐতিহাসিক কারণ ১৯৫২ সালের মে মাসে প্রথমবার সেশন শুরু হয়েছিল রাজ্যসভায়। সেই থেকে আজ পর্যন্ত দীর্ঘ পথ পেরিয়ে, সােমবার রাজ্যসভায় শুরু হল ২৫০তম অধিবেশন।

এই উপলক্ষে রবিবার একটি লেখা প্রকাশ করেছেন চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু। এই প্রতিবেদনে ১৯৫২ সালের মে মাস থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত রাজ্যসভায় যাত্রাপথের বর্ণনা রয়েছে। রাজ্যসভার সচিবালয়ের উদ্যোগে করা এই প্রকাশনায় উঠে এসেছে আজ পর্যন্ত কী কী সাংবিধানিক কাজ হয়েছে। শুরু থেকে ২৪৯তম সেশন পর্যন্ত ৩৮১৭টি বিল পাশ হয়েছে। তার মধ্যে ৬০টি বিল খারিজ হয়ে গিয়েছে বিভিন্ন সময়ে লােকসভা পূর্ণাঙ্গ মেয়াদ শেষ করার আগেই ডিজলভ করে দেওয়ার জন্যে।

৬৩টি বিল লােকসভার উদ্যোগেই পাশ হয়ে গিয়েছিল। এখনও পর্যন্ত রাজ্যসভার সম্মতি পাওয়া দুটি বিল নিয়ে লােকসভায় আলােচনা শুরু হয়নি। ১৯৫২ সালে প্রথম সাধারণ নির্বাচনের পর মােট ৩৮১৮টি ‘অ্যাক্টস অফ পার্লামেন্ট’ প্রণীত হয়েছে।

১১৮ পাতার এই পাবলিকেশনের ২৯ অধ্যায়, সাধারণ মানুষের হাতের মুঠোয় এনে দেবে রাজ্যসভার ইতিহাস এবং সামাজিক, অর্থনৈতিক, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, পরিবেশ এবং জাতীয় সুরক্ষায় রাজ্যসভার পালিত ভূমিকার সম্পূর্ণ বর্ণনা। রাজ্যসভার বিবর্তন প্রসঙ্গে লেখা প্রতিবেদন ছাড়াও এদিন প্রকাশ করা হবে ২৫০ টাকার রুপাের মুদ্রা এবং পাঁচ টাকা মূল্যের বিশেষ পােস্টাল স্ট্যাম্প।