২০ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা শুধু ‘মিথ্যা প্রতিশ্রুতি’ : রাহুল

দেশের এমন অভূতপূর্ব অবস্থায় গরিবদের সরাসরি ব্যাঙ্কে টাকা পাঠাতে অনুরোধ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

Written by SNS New Delhi | May 17, 2020 7:34 pm

রাহুল গান্ধি (Photo: IANS)

দেশের এমন অভূতপূর্ব অবস্থায় গরিবদের সরাসরি ব্যাঙ্কে টাকা পাঠাতে অনুরোধ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। কারণ ঋণ দিয়ে এই বিপর্যয় ঠেকানো কঠিন। প্রবর্তীতে যে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে তার মোকাবিলা করা আয়ত্তের মধ্যে থাকবে না বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

মনরেগার অধীনে দুশো দিনের কাজ এবং কৃষকদের টাকা যোগানোর বিষয়টি অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা না করলে ভবিষ্যৎ অন্ধকারময় হতে বাধ্য। কারণ কৃষকরাই খাদ্যশস্য উৎপাদন করে অবস্থা সামাল দিয়ে আসছেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিক সম্মেলন করে রাহুল জানান, লকডাউনের জেরে দেশের অর্থনীতির চাকা স্তব্ধ। তাকে সচল করতে সরকার যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে তা আসলে ঋণের প্যাকেজ। যা পরিযায়ী শ্রমিক বা কৃষকদের পক্ষে মোটেই স্বস্তিকর নয়।

সাধারণ নির্বাচনের সময় কংগ্রেস ইস্তেহারে যে ন্যায় প্রকল্পের কথা বলেছিল এদিন তার উল্লেখ করেন তিনি। গরিবদের আয় বার্ষিক ৭২ হাজার টাকা করার প্রতিশ্রুতিই রূপায়ণ করতে হবে। কারণ যে সকল পরিযায়ী শ্রমিক রাস্তায় হাঁটছেন তাদের এবং সঙ্কটের মধ্যে রয়েছে যে সকল কৃষক তাদের ঋণ দিয়ে অবস্থা সামাল দেওয়া সম্ভব নয়।

দেশের স্তব্ধ হওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী ১২ মে যে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন তা আসলে মিথ্যা প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই নয় বলে রাহুল মন্তব্য করেছে। এই প্যাকেজের মাধ্যমে পরিযায়ী শ্রমিক বা কৃষকরা কোনওভাবেই উপকৃত হবেন না। লকডাউনের জেরে সব থেকে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, মাঝারি ও প্রান্তিক শিল্পগুলি।