একদিনে আমেরিকায় আক্রান্ত ২ লক্ষ

গত ২৪ ঘণ্টায় ২ লক্ষের বেশি মানুষ নতুন করে করােনায় আক্রান্ত হয়েছেন। যার ফলে আমেরিকায় এক লাফে দৈনিক সংক্রমণ প্রায় দ্বিগুণেরও কাছাকাছি পৌঁছে গেল।

Written by SNS Washington | November 29, 2020 1:13 am

প্রতিকি ছবি (File Photo by Johan ORDONEZ / AFP)

গত ২৪ ঘণ্টায় ২ লক্ষের বেশি মানুষ নতুন করে করােনায় আক্রান্ত হয়েছেন আমেরিকায়। যার ফলে আমেরিকায় এক লাফে দৈনিক সংক্রমণ প্রায় দ্বিগুণেরও কাছাকাছি পৌঁছে গেল। দৈনিক সংক্রমণের নিরিখে যা রেকর্ড।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের রিপাের্ট অনুযায়ী শনিবার নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৫ হাজার ২৪ জন। ফলে এ নিয়ে মােট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩০ লক্ষ ৮৮ হাজার ২৮২। আমেরিকার সংক্রমণ হু হু করে বাড়তে থাকায় গােটা বিশ্বে করােনা রােগীর সংখ্যাও এক লাফে অনেকটাই বাড়ল।

বিশ্বে মােট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৬ কোটি ১৫ লক্ষ ৯২ হাজার দ্রুত হারে সংক্রমণ বাড়তে থাকায় হাসপাতালগুলিতেও শয্যার আকাল দেখা দিয়েছে।

শুধু তাই নয়, চিকিৎসক, নার্স এবং চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা কোভিড আক্রান্ত হওয়ায় পরিষেবা বিঘ্নিত হচ্ছে বলে জানান এক চিকিৎসক। সবচেয়ে শােচনীয় অবস্থা ছােট শহর এবং গ্রামীণ এলাকাগুলির। দু’দিন আগেই কোভিড ট্র্যাকার প্রজেক্টের এক সমীক্ষায় উঠে আসে, আমেরিকার ‘ এর স্টেট গুলাে যেমন সাউথ ডাকোটা , নেব্রাস্কা, কানসাস, উইসকনসিন সহ বহু স্টেটে পরিস্থিতি ক্রমে ভয়াবহ হয়ে উঠছে।

বিশেষজ্ঞরা বলছেন, এতদিন সংক্রমণ মােটামুটিভাবে বড় শহরগুলাের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু সেই সংক্রমণ ক্রমে গ্রামীণ এলাকা এবং আমেরিকার প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ফলে আক্রান্তের সংখ্যাও হু করে বাড়তে শুরু করেছে।