কর্ণাটকের সেই বিদ্রোহী ১৭ বিধায়ক বিজেপি’তে

আগামী ৫ ডিসেম্বর কর্ণাটকের ১৫টি আসনে বিধানসভা উপনির্বাচন হওয়ার কথা আছে।

Written by SNS Bengaluru | November 15, 2019 5:55 pm

জেডি (এস) বিধায়ক বিশ্বনাথ, নারায়ণ গৌড় এবং গোপালাইয়া যাদেরকে কর্ণাটক বিধানসভার স্পিকার কে আর রমেশ বরখাস্ত করেছিল। (File Photo: IANS)

কর্ণাটকে ঘােরা কেনাবেচার জেরে যখন কংগ্রেস-জেডিএস সরকারের শেষের সময় উপস্থিত, ঠিক সেই সময় শাস্তির খাড়া নেমেছিল এই ১৭জন বিধায়কের ওপরে। কড়া স্পিকারের কাছে শাস্তি পেয়ে সেই সময় শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন এই ১৭ জন। বুধবার অবশ্য শীর্ষ আদালত এই ১৭ বিধায়ককে বরখাস্ত করার পক্ষেই রায় দিয়েছে। এদিকে বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে তারা বিজেপিতে যােগ দিয়েছেন।

বুধবার এই প্রসঙ্গে কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী অশ্বখনারায়ণ সি এন বলেন, বরখাস্ত হওয়া বিধায়করা বিজেপিতে যােগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন। বৃহস্পতিবার তারা যােগ দিচ্ছেন। এ বিষয়ে কথাবার্তাও হয়েছে। তারা বিজেপি’তে এলে আমাদের কোনাে সমস্যা নেই।

এদিন বেলা দশটায় বেঙ্গালুরুতে এক অনুষ্ঠানে বিজেপিতে যােগ দিয়েছেন এই বিধায়করা। দলবদলের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং বিজেপির রাজ্য সভাপতি নলিন কুমার কাভিল।

এদিকে জোট সরকারের আমলে এই ১৭ বিধায়ককে বরখাস্ত করার পাশাপাশি ২০২৩ সাল পর্যন্ত তাদের ভােটে দাঁড়ানাের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছিল কর্ণাটকের প্রাক্তন স্পিকার। এদিন শীর্ষ আদালতের তরফে সে নিষেধাজ্ঞা অবশ্য তুলে নেয়া হয়েছে।

আগামী ৫ ডিসেম্বর কর্ণাটকের ১৫টি আসনে বিধানসভা উপনির্বাচন হওয়ার কথা আছে। সেখানে এই বিধায়কদের ভােটের লড়াই লড়ার সুযােগ করে দেয়া হয় কিনা প্রশ্ন করা হলে অবশ্য বিজেপির তরফে কোনাে মন্তব্য করা হয়নি।