পুণের বহুতলের দেওয়াল ধসে মৃত ১৫

মরশুমি বর্ষার প্রবেশ ঘটতে না ঘটতেই একটার পর একটা বিপত্তি শুরু– রাস্তা ঘাট জলমগ্ন হওয়ার পাশাপাশি একাধিক সমস্যা তৈরি হচ্ছে।

Written by SNS Pune | July 1, 2019 10:10 am

পুণের বহুতলের দেওয়াল ধসে মৃত ১৫ (Photo: AFP)

মরশুমি বর্ষার প্রবেশ ঘটতে না ঘটতেই একটার পর একটা বিপত্তি শুরু– রাস্তা ঘাট জলমগ্ন হওয়ার পাশাপাশি একাধিক সমস্যা তৈরি হচ্ছে। প্রবল বর্ষণের মধ্যে পুণের কোন্ধওয়া এলাকায় বহুতলের পরিখা দেওয়াল ধসে পড়ার ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে।

ধ্বংসস্তুপ সরিয়ে দ্রুত উদ্ধার কাজ শুরু হয়। ঘটনায় চার শিশু ও দুই মহিলা সহ পনেরাে জনের মৃত্যু হয়েছে। মুখ্যমন্ত্রী ফড়নবিশ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন। পুলিশের তরফে জানানাে হয়, নিহত শ্রমিকদের বাড়ি বিহারের কাটিহার এলাকায়। ঘটনায় জখম তিন জন।

বড়া তালাব মসজিদ এলাকায় গভীর রাতে বহুতলের একদিকের পনেরাে ফুট উঁচু পরিখা দেওয়াল ধসে পাশের শ্রমিকদের অস্থায়ী ঝুপড়ির ওপর হুড়মুড়িয়ে পড়ে। শ্রমিকদের দলটি পাশের একটি নির্মীয়মান বহুতলে কাজ করছিলেন।

দেওয়াল ধসে পড়ার ঘটনার খবর পেয়ে দমকল ও বিপর্যয় মােকাবিলা বাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছয়। তারা প্রবল বৃষ্টির মধ্যে দমকলের পাঁচটা গাড়ি, দুটো জেসিবি সহ ছােটোগাড়ি নিয়ে উদ্ধারকারী দল ধ্বংসস্তুপ সরিয়ে উদ্ধার কাজ শুরু করে। ধ্বংসস্তুপের তলায় আটকে থাকা তিন জনকে উদ্ধার করা হয়েছে।

টানা দু’দিন ধরে প্রবল বর্ষণের কারণে পরিখা দেওয়ালটি ধসে পড়ে। আবহাওয়া দফতরের তরফে জানানাে হয়েছে, গত দু’দিনে পুণে শহরে ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ২০১০ সালের পর জুন মাসে দ্বিতীয়বার রেকর্ড সৃষ্টি করা বৃষ্টিপাত হল। বহুতলের পরিখা দেওয়ালটির পরিস্থিতি খারাপ থাকায় মেরামত করার প্রয়ােজন ছিল।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ঘটনায় নিহত শ্রমিকদের পরিবার পিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘােষণা করেন। তিনি জেলাশাসক নভল কিশাের রামকে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি টইট করে লেখেন, ‘ভয়ঙ্কর ঘটনা। দেওয়াল ধসে একসঙ্গে এতগুলাে শ্রমিকের মৃত্যু হল। সাংঘাতিক দুঃখজনক ঘটনা। আমি নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। ঘটনায় জখমদের দ্রুত আরােগ্য কামনা করি। পুণের জেলাশাসককে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে’।

প্রশাসনের তরফে ঘটনায় নিহতদের নামের একটি তালিকা প্রকাশ করা হয়েছে–মােহন শর্মা, রবি শর্মা, অলােক শর্মা, লক্ষ্মীকান্ত সাহানি, অজয় শর্মা, সুনীল সিং, ভীমা দাস, অবধেশ সিং, দীপরঞ্জন শর্মা, অভি দাস (২), সােনালি দাস (৬), নিভাদেবী, অজিত কুমার শর্মা (৭), রেখাল কুমার শর্মা (৫), সঙ্গীতা দেবী। 

ঘটনায় নিহতদের দেহ সাঁসােয় জেনারেল হাসপাতালে ময়না তদন্তের জন্য পাঠানাে হয়েছে।

ভারতীয় জনতা পার্টির সিনিয়র নেতা ও মন্ত্রী চন্দ্রশেখর পাটিল বলেন, ‘অতিরিক্ত জেলাশাসক, পুলিশ অফিসার ও পুর আধিকাকিকে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করা হবে। কমিটি গঠনের পরের ২৪ ঘন্টার মধ্যে রিপাের্ট জমা করার নির্দেশ জারি করা হবে। নির্মাণ সংস্থার তরফে বহুতলটি নির্মাণের সময় নিয়ম মেনে তৈরি করা হয়েছে কিনা খতিয়ে দেখতে বলা হবে। কোন নির্মাণ সংস্থা, ইঞ্জিনিয়ার বহুতলটি নির্মাণে জড়িত ছিল। তাদের খোঁজ নিতে বলা হয়েছে’।

পুণে শহরের মেয়র মুক্তা তিলক বলেন, ‘আমি জেলা শাসককে পার্শ্ববর্তী নির্মাণ বন্ধ রাখার জন্য স্টপ ওয়ার্ক অর্ডার জারি করতে বলেছি। পুলিশ কমিশনার বলেন, ঘটনায় কোনও এফআইআর করা হয়নি। পুলিশ তদন্ত করছে। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি সাংসদ সুপিয়া সুলে বিজেপি প্রশাসনকে একহাত নিয়ে বলেন, পুণেকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তােলার ফলাফল কি সেটা দেখতে পাচ্ছেন’।