১৪০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতির অভিযােগে কোয়ালিটির বিরুদ্ধে মামলা

দেশের অন্যতম বিখ্যত ডেয়ারি সংস্থা কোয়ালিটি লিমিটেডের বিরুদ্ধে মামলা রুজু করলাে সিবিআই।

Written by SNS New Delhi | September 23, 2020 4:38 pm

সিবিআই-র সদর দপ্তর। (File Photo: IANS)

দেশের অন্যতম বিখ্যত ডেয়ারি সংস্থা কোয়ালিটি লিমিটেডের বিরুদ্ধে মামলা রুজু করলাে সিবিআই। অভিযােগ, একাধিক ব্যাঙ্ক থেকে প্রায় ১৪০০ কোটি টাকা জালিয়াতি করেছে এই সংস্থা। সােমবার দিল্লি সহ একাধিক জায়গায় তল্লাশির পর মামলা দায়ের করেছে সিবিআই। 

কোয়ালিটির তিন ডিরেক্টর সঞ্জয় ধিংরা, সিদ্ধার্থ গুপ্ত এবং অরুণ শ্রীবাস্তরে বিরুদ্ধে মামলা রুজু করেছে সিবিআই। জালিয়াতি, দুর্নীতি ও অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা দায়ের হয়েছে এই তিনজনের বিরুদ্ধে। 

সিবিআই সূত্রে বলা হচ্ছে, ২০১২ সাল থেকে জালিয়াতি শুরু করেছে কোয়ালিটি। তা করতে এই ডেয়ারি সংস্থা যা যা পন্থা অবলম্বন করেছিল তাও সাঙ্ঘাতিক বলে মনে করছে কেন্দ্রীয় তদন্তারী সংস্থা। জানা যাচ্ছে মােট ১০’টি ব্যাঙ্ক থেকে বড় বড় অঙ্কের টাকা নিয়ে ফেরত দেয়নি কোয়ালিটি। 

ব্যাঙ্ক অব ইন্ডিয়ার একটি নির্দিষ্ট অভিযােগের ভিত্তিতে তদন্ত শুরু করেছিল সিবিআই। বলা হচ্ছে অস্থাবর সম্পত্তির যে খতিয়ান দিয়ে ২০১০ সালে ঋণ নিয়েছিল কোয়ালিটি, সেই সম্পত্তি পুরােটাই ভুয়াে। অর্থাৎ জাল নথিপত্র তৈরি করে জমা দেওয়া হয়েছিল ব্যাঙ্কে। 

সিবিআই-র মুখপাত্র আর কে গৌড় সংবাদমাধ্যমে জানিয়েছেন ব্যাঙ্ক অব ইন্ডিয়া ছাড়াও কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরােদা, অন্ধ্র ব্যাঙ্ক , কর্পোরেশন ব্যাঙ্, আইডিবিআইদ, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়, ধনলক্ষ্মী ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে ফেরত দেয়নি কোয়ালিটি। তাছাড়া প্রতি ব্যাঙ্কেই জমা দেওয়া হয়েছে ভুয়াে কাগজপত্র। 

সােমবার দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের বুলন্দশহর, শাহরানপুর, রাজস্থানের আজমেঢ় এবং হরিয়ানার পালওয়ালে কোয়ালিটির একাধিক দফতর ও ডিরেক্টরদের অফিসে হানা দিয়েছিল সিবিআই-র অফিসারদের একাধিক দল। বাজেয়াপ্ত করা হয়েছে প্রচুর নথিপত্র।