সাধারণতন্ত্র দিবসে বীরত্ব ও পরিষেবায় অবদানের জন্য সম্মানিত করা হবে ১১৩২ জনকে

Written by SNS January 25, 2024 8:38 pm

দিল্লি, ২৫ জানুয়ারি – সাধারণতন্ত্র দিবসে বীরত্ব ও পরিষেবার ক্ষেত্রে অবদানের জন্য সম্মানিত করা হবে ১১৩২ জনকে। ৭৫ তম সাধারণতন্ত্র দিবসে তাঁদের পদক দিয়ে সম্মানিত করা হবে। এক্ষেত্রে যাঁদের নির্বাচিত করা হয়েছে তাঁরা  পুলিশ, হোমগার্ড, দমকল, সিভিল ডিফেন্স এবং সংশোধনাগারের বিভিন্ন পদে কর্মরত। এর মধ্যে প্রয়াত হয়েছেন ২ জন বিএসএফ হেড কনস্টেবল, তাঁরা মরণোত্তর রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন।  বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হয়।  মরণোত্তর বীরত্বের পদকে ভূষিত করা হবে বর্ডার সিকিওরিটি ফোর্সের যে ২ হেড কনস্টেবলকে, তাঁরা হলেন প্রয়াত সানওয়ালা রাম বিষ্ণই এবং প্রয়াত শিশু পাল সিং। 

সাধারণতন্ত্র দিবসে যে ১ হাজার ১৩২ জন কর্মীদের পদক দেওয়া হবে, তাঁদের মধ্যে ২৭৫ জন বীরত্বের পদক, ১০২ জন রাষ্ট্রপতি পদক, এবং ৭৫৩ জন মেধাবী সেবার জন্য পদক দেওয়া হচ্ছে।  এঁদের মধ্যে রয়েছেন মাওবাদী প্রভাবিত অঞ্চলের ১১৯ জন কর্মী, জম্মু ও কাশ্মীরের ১৩৩ জন, এবং অন্যান্য অঞ্চলের ২৫ জন কর্মীকে তাঁদের বীরত্বপূর্ণ কাজের জন্য পুরস্কৃত করা হচ্ছে। ২৭৭ টি বীরত্বের পদকের মধ্যে ২৭৫টি পদক পাচ্ছেন পুলিশ কর্মীরা। এঁদের মধ্যে জম্মু ও কাশ্মীর পুলিশের ৭২ জন, মহারাষ্ট্রের ১৮ জন কর্মী, ছত্তিশগড় থেকে ২৬ জন, ঝাড়খণ্ডের ২৩ জন, ওড়িশার ১৫ জন, দিল্লির ৮ জন, সিআরপিএফের ৬৫ জন কর্মীকে এসএসবি থেকে ২১ জন এবং অন্যান্য রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী থেকে পুরস্কৃত করা হচ্ছে।  
 
১০২টি রাষ্ট্রপতির পদকের মধ্যে ৯৪ টি পুলিশ সার্ভিস, ৪ টি ফায়ার সার্ভিস, ৪ টি সিভিল গার্ড , এবং ৪ টি হোমগার্ড সার্ভিসকে দেওয়া হবে। মেধাবী সেবার ক্ষেত্রে ৭৫৩ টি পদকের মধ্যে ৬৬৭ টি পুলিশ সার্ভিস , ৩২ টি ফায়ার সার্ভিস , ২৭ টি সিভিল ডিফেন্স, ও হোমগার্ড সার্ভিস এবং ২৭ টি সংশোধনমূলক পরিষেবা ক্ষেত্রে দেওয়া হবে।  
প্রসঙ্গত উল্লেখ্য , এবারই প্রথম সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে দিল্লি পুলিশের হয়ে পা মেলাবেন শুধুই মহিলা কর্মীরা। কুচকাওয়াজে অংশ নেওয়া মহিলাদের মধ্যে ৮০ শতাংশই উত্তর-পূর্বের রাজ্যগুলি বাসিন্দা , দিল্লি পুলিশের তরফে এমনটাই জানানো হয়েছে।