ভাইরাস মারতে ১০ টি স্ক্রিন, বেনজির ব্যবস্থা সংসদে

মার্চ মাসে করোনা ভাইরাসের কারণে লকডাউন শুরু হওয়ার পর থেকেই বন্ধই রয়েছে সংসদের অধিবেশন।

Written by SNS New Delhi | August 18, 2020 2:53 pm

ভারতীয় সংসদ (File Photo: iStock)

মার্চ মাসে করোনা ভাইরাসের কারণে লকডাউন শুরু হওয়ার পর থেকেই বন্ধই রয়েছে সংসদের অধিবেশন। তারপর থেকে সরকারের যাবতীয় কাজকর্ম সব অনলাইনেই হচ্ছে। তবে এবার খুলতে চলেছে সংসদ। প্রথা ভেঙে আগস্টের পরিবর্তে সেপ্টেম্বরেই বাদল অধিবেশন বসতে চলেছে বলে খবর। তবে তার আগে চুড়ান্ত সতর্কতা গ্রহণ করা হচ্ছে। সাংসদ ও কর্মীদের সুরক্ষায় স্বাস্থ্য সংক্রান্ত বেনজির ব্যবস্থা নেওয়া হচ্ছে।

লোকসভা ও রাজ্যসভা- সংসদের উভয় কক্ষেই বসতে চলেছে অধিবেশন। কোনও ঝুঁকি না নিয়ে করোনার প্রকোপ এড়াতে একাধিক বন্দোবতো করা হচ্ছে। সোশ্যাল ডিসটান্সিং বজায় রাখতে দুই কক্ষেই হবে চেম্বার, গ্যালারি। ভাইরাস মারার জন্য থাকবে ডিভাইস। রবিবার সংসদের একটি সূত্র মারফত এই কথা জানা গিয়েছে।

এছাড়াও যে ব্যবস্থাগুলি নেয়া হচ্ছে, তার মধ্যে থাকছে চেম্বারে রাখা হবে ৮৫ ইঞ্চির চারটি বড় ডিসপ্লে স্ক্রিন। চারটি গ্যালারিতে থাকবে ৪০ ইঞ্চির ছোট ডিসপ্লে স্ক্রিন ও অডিও কনসোল। সাংসদরা যাতে বিতর্ক ও আলোচনায় অংশ নিতে পারেন, সেজন্য রিয়েল টাইম অডিও ভিস্যুয়াল সিগনাল ও কমিউনিকেশনের কনসোলের তার রাখা হয়েছে।

রাজ্যসভায় জীবাণু ও ভাইরাসকে খতম করার জন্য শীততাপ নিয়ন্ত্রণ ইউনিটের সঙ্গে আলট্রাভায়োলেট ইররেডিয়েশন সিস্টেম ইনস্টল করার প্রস্তাবও দেওয়া হয়েছে। সোশ্যাল ডিসটান্সিং ও কোভিড ১৯-এর যাবতীয় নিয়ম মেনে গোটা ভবনকে সাজিয়ে তোলার পরই সরকার অধিবেশন শুরু করার বিষয়টি চূড়ান্ত করবে বলে জানানো হয়েছে। অধিবেশনের দিন স্থির হয়নি।