বিনামুল্যে করােনার টিকার পাশাপাশি ১৯ লক্ষ চাকরি, বিহারবাসী প্রতিশ্রুতি নীতীশের

পাটনা নীতীশের সরকার ফের ক্ষমতায় এলে বিপুল কর্মসংস্থানের আশ্বাস দেওয়ার পাশাপাশি বিহারবাসীকে দেওয়া হয়েছে বিনামুল্যে করােনার টিকা দেওয়ার প্রতিশ্রুতি

Written by SNS Patna | October 23, 2020 2:59 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। (File Photo: IANS)

পাটনা নীতীশের সরকার ফের ক্ষমতায় এলে বিপুল কর্মসংস্থানের আশ্বাস দেওয়ার পাশাপাশি বিহারবাসীকে দেওয়া হয়েছে বিনামুল্যে করােনার টিকা দেওয়ার প্রতিশ্রুতি। আগামী সপ্তাহেই বিহারে ভােট। কিন্তু নির্বাচনের মুখে রাজ্যে কর্মসংস্থান নিয়ে প্রশ্নবাণে জেরবার নীতীশের সরকার।

তার জেরে শাসক এবং বিরােধী দুই শিবিরের কাছেই এখন গুরুত্বপূর্ণ ইস্যু বেকারি  দুরীকরণ। দিন কয়েক আগে নিজেদের ইস্তাহারে বিহারবাসীকে ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন বিরােধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। বৃহস্পতিবার এনডিএ কর্মসংস্থানের স্বপ্ন দেখাল তাদের ‘সঙ্কল্প পত্র’- এ।

ক্ষমতায় ফিরলে ১৯ লক্ষ বিহারবাসীকে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা। শিক্ষকতায় ৩ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ১ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে স্বাস্থ্যক্ষেত্রে। বাকি কর্মসংস্থান কৃষি এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে হবে বলে জানানাে হয়েছে।

করােনার থেকে পরিত্রাণ পেতে গােটা দুনিয়া এখন অতিমারির টিকার অপেক্ষায় উন্মুখ। দেখা গেল, সম্ভাব্য করােনার টিকাও বিহারের ভােটে বিজেপির ‘হাতিয়ার’ হয়ে উঠেছে। এ দিন নির্বাচনী ইস্তাহার প্রকাশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, “ করােনাভাইরাসের টিকার গণহারে উৎপাদন শুরু হলেই বিহারের প্রত্যেককে বিনামূল্যে টিকা দেওয়া হবে। এটাই আমাদের নির্বাচনী ইস্তাহারে প্রথম প্রতিশ্রুতি।’

প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর থেকে মােট ২৪৩ টি আসনে তিন দফায় নির্বাচন শুরু বিহারে। ভােটের ফল ঘােষণা ১০ নভেম্বর। করােনা সংক্রমণ এবং টানা লকডাউনের পর এই প্রথম কোনও রাজ্যে নির্বাচন। ফলে বিহারের রায়ের দিকে তাকিয়ে গােটা দেশ।