বাড়ির ছাদে সৌর বিদ্যুৎ ব্যবস্থা থাকলে মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে, ঘোষণা অর্থমন্ত্রীর

Written by SNS February 1, 2024 5:24 pm

দিল্লি, ১ ফেব্রুয়ারি –   সৌর বিদ্যুৎ উৎপাদন নিয়ে অন্তর্বতী বাজেটে এক নতুন সম্ভাবনার কথা ঘোষণা করলেন নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বৃহস্পতিবার জানান, সৌর বিদ্যুৎ উৎপাদন নিয়ে প্রধানমন্ত্রীর অনেক স্বপ্ন রয়েছে। সেই স্বপ্ন বাস্তবায়িত করতে সাধারণ মানুষের বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর উদ্যোগ নেবে সরকার। দেশের ১ কোটি বাড়ির ছাদে বসানো হবে সোলার প্যানেল। যাদের বাড়িতে এই সোলার প্যানেল বসানো হবে তারা মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ ফ্রিতে পাবে। এক্ষেত্রে তাদের বছরে ১৫ থেকে ১৮ হাজার টাকা সাশ্রয় হবে। আর ৩০০ ইউনিটের পর উদ্বৃত্ত বিদ্যুৎ দেশের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় চলে যাবে।  


গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় থেকেই অচিরাচরিত শক্তি উৎস্যের উপর জোর দিয়েছিলেন নরেন্দ্র মোদি। কচ্ছের দিকে গেলে দেখা যাবে সার সার উইন্ডমিল ঘুরছে। তা থেকে উৎপাদিত হচ্ছে বিদ্যুৎ। বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর ব্যাপারে গত ২২ জানুয়ারি একটি প্রকল্পের মহরৎও করেছেন প্রধানমন্ত্রী। তার নাম দিয়েছেন, প্রধানমন্ত্রী সূর্যোদয় প্রকল্প।
 
সরকারি সূত্রের মতে, এই প্রকল্প শুরু হলে সোলার প্যানেল বসানোর জন্য সরকার মূলধন খাতে ভর্তুকি দেবে। অর্থাৎ কেউ বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে চাইলে যা খরচ পড়বে, তাতে ভর্তুকি মিলবে। হিসাব মতো বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে এ দেশে ৬৪০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। নরেন্দ্র মোদী ফের ক্ষমতায় এলে এই প্রকল্পের অগ্রগতি আশা করা যেতে পারে।
 
এবার যেহেতু লোকসভার ভোট আসন্ন তাই পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করার সুযোগ নেই সরকারের। জুলাই মাস পর্যন্ত আয় ব্যায়ের একটা হিসাব পেশ মাত্র।  হিসাব পেশ করার আগে তাঁর দীর্ঘ বক্তৃতার মধ্যে সোলার প্রোজেক্টের কথা ঘোষণা করেছেন নির্মলা। এই প্রকল্প কবে থেকে শুরু হবে, সরকারের এজন্য কত খরচ হবে, যাদের বাড়ির সোলার প্যানেল বসবে তাদের প্রাথমিক কত টাকা খরচ হবে—ইত্যাদি নিয়ে বিশদে কিছু বলেননি তিনি। শুধু প্রধানমন্ত্রীর স্বপ্নের কথা বলেছেন মাত্র।