রেসিপি:পাকা আমের রসালো পদ

এখন পাকা আমের সময়।বাজারে নানা জাতের আম ওঠা শুরু হয়ে গেছে।এই পাকা আম দিয়ে তৈরি করে ফেলুন নানা সুস্বাদু রেসিপি।

Written by আত্রেয়ী সেন Kolkata | May 21, 2019 4:40 pm

আম সন্দেশ (ছবি-Getty Images)

এখন পাকা আমের সময়।বাজারে নানা জাতের আম ওঠা শুরু হয়ে গেছে।এ বছরে আমের ফলন খুব ভালো না হলেও হ্যেছে।মরসুমি ফল হিসাবে আমের কোনও জুড়ি নেই।কত ধরণের যে আম আছে তা বলে শেষ করা যাবে না।এখন বাইরের কিছু রাজ্যের আমও দেখা যাচ্ছে।দাম হয়তো একটু বেশি,তাতে কি?এই পাকা আম দিয়ে তৈরি করে ফেলুন নানা সুস্বাদু রেসিপি।

ম্যাঙ্গো চিজ কেক

উপকরণ-দেড় কাপ ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়াে,মাখন আধ কাপ(ক্রাস্টের জন্য)। এক কাপ মিহি দানার চিনি,ঘন দই তিনকাপ,দুই কাপ পনির,জল,১০ গ্রাম চায়না গ্রাস, এক কাপ চটকানাে আম,দুই টেবিল চামচ ভ্যানিলা এসেন্স(ফিলিংয়ের জন্য)।আর ম্যাঙ্গো গ্লেজের জন্য চটকানাে আম আধ কাপ,জল,চিনি দুই টেবিল চামচ,লেবুর রস এক টেবিল চামচ।

প্রণালি-প্রথমে ক্রাস্ট তৈরি করার জন্য একটি বােলে বিস্কুট মিহি করে গুঁড়াে করে নিন।এবার মাখন দিয়ে ভাল করে মেখে সমানভাবে প্যানে ছড়িয়ে দিয়ে,ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।ফিলিং-এর জন্য চায়নাগ্রাস ছােট টুকরাে করে জলে ভিজিয়ে রাখুন। তারপর সসপ্যানে চায়নাগ্রাস এবার গলিয়ে নিন।যেন না ফুটে ওঠে।এবার ব্লেন্ডারে দিয়ে পনির ও দই ভাল করে মিশিয়ে নিন।অল্প আঁচে  চটকানাে আম রাখুন ,যেন না ফোটে।এতে চায়নাগ্রাস মেশান।বারবার নাড়বেন।এবার এতে দই ও পনিরের মিশ্রণ মেশান।সঙ্গে চিনি এবং ভ্যানিলা এন্সেস দিন।ভালভাবে বিট করুন।এটি ক্রাস্টের উপর ছড়িয়ে দিন।এই মিশ্রণ ফ্রিজে রাখুন তিন থেকে চার ঘন্টা।তাহলেই হয়ে যাবে চিজকেক। এবার গ্লেজের সব উপকরণ একটি পাত্রে দিয়ে অল্প আঁচে গরম করুন। ফুটতে শুরু করলে নামিয়ে ঠাণ্ডা করে চিজকেকের উপর ছড়িয়ে দিন।তারপর ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

আম সন্দেশ

উপকরণ-পাকা আমের পাল্প , চিনি স্বাদমতাে , ছানা , কনডেন্সড মিল্ক , পেস্তাকুচি , এলাচগুঁড়াে।

প্রণালি – ছানা ভাল করে চটকে নিন।আমের কাথ বার করে ভাল করে ছেঁকে নিন। যাতে আঁশ না থাকে।এবার একটি পাত্র আঁচে বসিয়ে তার মধ্যে এই ছানা দিয়ে নাড়তে থাকুন।এরপর ধীরে ধীরে চিনি,আমের ক্কাথ এবং কনডেন্সড মিল্ক দিয়ে ভাল করে মিশিয়ে নাড়াতে থাকুন।অল্প আঁচে পাক দিন।পাক হয়ে গেলে কড়াইয়ের চারপাশ থেকে ছেড়ে আসবে।তখন নামাবার আগে এর মধ্যে এলাচগুঁড়াে দিয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।এবার যেমন খুশি আকারে গড়ে ওপরে পেস্তাকুচি সাজিয়ে পরিবেশন করুন।

আম-সুজির হালুয়া

উপকরণ-পাকা আম,সুজি,কাজুবাদাম,চিনি স্বাদমতাে ,ঘি , কনডেন্সড মিল্ক , দুধ।

প্রণালি – আমের কাই বার করে ভাল করে ছেঁকে নিন।যাতে আঁশ না থাকে।দুধ ভাল করে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে।এবার কড়াই আঁচে বসিয়ে ঘি গরম করে কাজুবাদাম ভাজুন।দেখবেন যেন পােড়া না লাগে।কাজু ভাজা হলে এর মধ্যে সুজি দিয়ে নাড়তে থাকুন।খেয়াল রাখতে হবে সুজিও যেন পােড়া না লাগে।এরপর এই সুজির মধ্যে জ্বাল দেওয়া দুধ , কনডেন্সড মিল্ক , স্বাদমতাে চিনি এবং আমের কাথ দিয়ে ভাল করে মিশিয়ে নাড়তে থাকুন।ভাল পাক হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন আম সুজির হালুয়া।
ম্যাঙ্গো রসমালাই

উপকরণ –পাকা আমের রস , ছানা , দুধ , কনডেন্সড মিল্ক , চিনি , পেস্তাকুচি , গােলাপজল অল্প।

প্রণালি – একটি পাত্রে জল এবং চিনি দিয়ে রস তৈরি করুন।যখন জল ফুটতে শুরু করবে তখন ছানা থেকে বলের আকারে গড়ে আঁচ কমিয়ে এই রসে ফেলে দিন এবং ঢাকা দিয়ে রাখুন দশ থেকে পনেরাে মিনিট।তারপর চিনির রস থেকে বলগুলাে তুলে নিয়ে ঠাণ্ডা করুন।অন্যদিকে দুধ ভাল করে জ্বাল দিন।ঘন হয়ে এলে এর মধ্যে কনডেন্সড মিল্ক, স্বাদমতাে চিনি এবং আমের রস না মিশিয়ে দিন।এবার এর মধ্যে রসগােল্লাগুলাে ছেড়ে দিন এবং আঁচ কমিয়ে জ্বাল দিন কিছুক্ষণ।এবার নামাবার আগে সামান্য গােলাপ জল দিয়ে দিন এবং পরিবেশনের সময় পেস্তাকুচি ছড়িয়ে পরিবেশন করুন।