রেসিপি : গরমে ঠান্ডা লস্যি ও দুধ

এই গরমে ঠান্ডা পানীয় একমাত্র প্রশান্তির জায়গা।তবে বাইরের মিষ্টি কোল্ড ড্রিঙ্কসএর পরিবর্তে বাড়িতে দই আর দুধ দিয়ে ঠান্ডা পানীয় বানালে তা যেমন স্বাস্থ্যকর হয় তেমনই সাশ্রয়ী

Written by আত্রেয়ী সেন Kolkata | May 21, 2019 6:09 pm

লস্যি (ছবি-Getty Images)

এই গরমে ঠান্ডা পানীয় একমাত্র প্রশান্তির জায়গা।তবে বাইরের মিষ্টি কোল্ড ড্রিঙ্কসএর পরিবর্তে বাড়িতে দই আর দুধ দিয়ে ঠান্ডা পানীয় বানালে তা যেমন স্বাস্থ্যকর হয় তেমনই সাশ্রয়ী। তাই রইল কিছু সুস্বাদু ঠান্ডা পানীয়ের রেসিপি।

নােনতা লস্যি

উপকরণ – লেবুর গন্ধযুক্ত ঘন টক দই তিন কাপ,লেবুর রস দুই টেবিল চামচ,বরফ জল পরিমাণ মতাে,বীট নুন ছােট চামচের হাফ চামচ,বরফ কুচি,ভাজা জিরারগুঁড়াে(খুব মিহিও নয় আবার খুব মােটাও নয়)।

প্রণালি –দই , লেবুর রস , বরফ জল এবং বীট নুন একসঙ্গে ঘুটে নিন।বরফ কুচি মিশিয়ে আবার ঘুটে নিন।কয়েক চিমটে ভাজা জিরারগুঁড়াে মিশিয়ে আবার ভালাে করে মিশিয়ে নিন।পরিবেশনের সময় ওপর থেকে কিছুটা জিরারগুঁড়াে ছড়িয়ে দিতে পারেন।বৈচিত্র্য আনার জন্য অন্যভাবেও করতে পারেন।সেক্ষেত্রে কাঁচালঙ্কার কুচি , ভাজা হিং-এর গুঁড়াে অথবা ধনেপাতাকুচিও মেশাতে  পারেন।

পেঁপে লস্যি

উপকরণ –আদাবাটা এক টেবিল চামচ ,পাকা পেঁপের শাঁস এককাপ,বরফ কুচি,টক দই তিন কাপ(তিন কাপ দই – এর বদলে অর্ধেক অর্থাৎ দেড়কাপ আপেল রস আর দেড়কাপ টক দই দিতে  পারেন),বীট নুন এবং চিনি স্বাদমতাে।

প্রণালি –আদাবাটা , পেঁপের শাঁস এবং বরফ একসঙ্গে মিশিয়ে নিন মিক্সিতে।এরপর এর মধ্যে ববফকুচি,দই, আপেলের রস এবং নুন ও মিষ্টি দিয়ে আবার মিক্সিতে চালিয়ে নিন।এবার একটি পরিবেশনের গ্লাসে ঢেলে ওপর থেকে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

পাকা কলার লস্যি

উপকরণ –পাকা কলা দুটি, লেবুর রস দুই টেবিল চামচ , বরফ জল , আঙুরের রস হাফকাপ,টক দই এককাপ,মধু বা তালগুড় তিন টেবিল-চামচ,বরফ কুচি,সামান্য এলাচ চূর্ণ,কেওড়া এসেন্স,জায়ফল চূর্ণ অল্প এবং লেবুর খােসা কুচি করা।

প্রণালি -কলার খােসা ছাড়িয়ে মেশিনে বা হাতে চটকে লেই এর মতাে করে নিন।এর সঙ্গে লেবুর রস,আঙুরের রস , মধু বা চিনি এবং দই দিয়ে মিক্সিতে ভালাে করে মিশিয়ে নিন।এবার কেওড়ার এসেন্স ও বরফ কুচি মিশিয়ে গ্লাসে ঢালুন।এরপর এতে জায়ফল চূর্ণ ও লেবুর খােসা মিশিয়ে পরিবেশন করুন।

আম লস্যি

উপকরণ –এককাপ পাকা আম (খােসা ছাড়িয়ে কুচি করা),আধকাপ কমলা রস,চার টেবিল-চামচ মধু বা চিনি,দুই কাপ ঘন টকদই,কয়েকটি গােলাপ ফুলের পাপড়ি,কিছু বরফ কুচি।
প্রণালি –মেশিনে আমের কুচি দিয়ে রস তৈরি করে নিন প্রথমে।এরপর এর সঙ্গে কমলার রস,মধু ও টক দই মিশিয়ে আবার মিক্সিতে দিন।হয়ে গেলে পরিবেশনের গ্লাসে ঢেলে ওপর থেকে বরফকুচি এবং গােলাপ পাপড়ি দিয়ে পরিবেশন করুন।

 লেবু লস্যি

উপকরণ –দুই কাপ আখের রস বা  আঙুরের রস,এককাপ টক দই,ছােট আধ-চামচ লেবুর খােসা(কুচি করা সবুজ অংশ),অল্প লেবুর রস,বরফকুচি, আধ টেবিল-চামচ পেস্তাবাদাম চুর্ণ।

প্রণালি –আখের রস বা আঙুরের রস,দই,লেবুর খােসা,লেবুর রস সব মিক্সিতে দিয়ে ভালাে করে মিশিয়ে নিন।ইচ্ছে করলে একটু চিনি মেশাতে পারেন।গ্লাসে ভরে বরফ কুচি ও পেস্তা চূর্ণ ছড়িয়ে পরিবেশন করুন।

এলাচ দুধ

উপকরণ –তিন টেবিল চামচ পােস্তদানা,দুই টেবিল-চামচ কাঁচা কাজুবাদাম চূর্ণ, তিন টেবিল-চামচ নারকেল কোরা,এককাপ জল, তিনকাপ দুধ ও চিনি স্বাদমতাে, এলাচগুঁড়াে অল্প।

প্রণালি –একটি কড়াইতে অল্প আঁচে পােস্ত ভাজুন।পাঁচ মিনিট নেড়েচেড়ে নামান। ভাজা পােস্ত ,কাজুবাদাম, নারকেল কোরা মিক্সিতে দিয়ে ভালাে করে মিশিয়ে নিন বা শিলনােড়ায় বেটে নিন।প্রয়ােজনে জল মেশাতে পারেন।মিহি হলে দুধ মেশান এবং ভালাে করে মিশিয়ে নিন।এবার মিশ্রণটি ছেঁকে একটি পাত্রে রাখুন।এতে এলাচগুঁড়াে মেশান।মাঝারি আঁচে গরম করুন।ভালাে করে নাড়বেন।ফুটে উঠলে মিনিট দুই পর
চিনি মিশিয়ে নিন।এরপর নামিয়ে ভালাে করে ঘুটে নিন এবং স্বাভাবিক উষ্ণতায় এলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন এবং পরিবেশনের সময় গ্লাসে ঢেলে ওপর থেকে বরফকুচি মিশিয়ে পরিবেশন করুন।

পেস্তা দুধ

উপকরণ –তিন টেবিল চামচ খােসা ছাড়ানাে কাঁচা পেস্তাবাদাম, তিন কাপ দুধ , জাফরান , স্বাদমতাে চিনি বা মধু।

প্রণালি –চারখানা পেস্তা দু -ফালি করে রেখে দিন।অবশিষ্ট পেস্তা মিক্সিতে পিষে নিন।এবার এতে দুধ মেশান।দেখবেন পেস্তা যেন মিহিভাবে পেষাই হয়।এবার পেস্তা দুধ গরম করুন।এতে জাফরান মেশান।ক্রমাগত নাড়তে থাকুন।ফুটে উঠলে আরও কিছুক্ষণ পরে চিনি বা মধু মেশান।ভালাে করে নেড়ে নিন।হয়ে গেলে নামিয়ে দুধ ছেঁকে নিন।গরম থাকতে থাকতে এমনভাবে ঘুটে এবার নিন,যাতে ফেনা ওঠে।ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন।এবার পরিবেশনের গ্লাসে ঢেলে ওপর থেকে পেস্তাকুচি এবং বরফকুচি সাজিয়ে পরিবেশন করুন।