অন্য স্বাদে চেনা আলু

ছুরি দিয়ে ধারগুলাে ছাড়িয়ে নিয়ে পাত্রে ঢেলে বিকালের নাস্তায় বা টিফিনের বক্সে রাখুন মজাদার, তেলহীন ও অত্যন্ত স্বাস্থ্যকর ডিম-আলুর মাফিন।

Written by SNS Kolkata | October 12, 2020 3:56 pm

ডিম-আলুর মাফিন, আলুর চাট, আলুর ওমলেট, আলুর চমচম, আলুর চাটনি (Photo: Statesman News Service)

ডিম-আলুর মাফিন 

উপকরণ- তিনটি মাঝারি আকারের ছোট ছোট কিউব করে কাটা আলু, কুচানাে পেঁয়াজ- এককাপ, কুচানাে, কাঁচালঙ্কা ঝাল অনুযায়ী, চারটি ডিম, দুটি ডিমের সাদা অংশ, চার যা পাঁচ টেবিল চামচ দুধ, রসুনবাটা অর্ধেক চা-চামচ, নুন স্বাদমতাে, গােলমরিচগুঁড়াে অর্ধেক চা-চামচ, টোস্ট বিস্কুটেরগুঁড়াে দুই টেবিল চামচ।

প্রণালী- প্রথমে ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রি-হিট করুন ও মাফিনের ছাঁচে সামান্য তেল মাখিয়ে নিতে হবে। ওভেনপ্রুফ বাটিতে কাটা আলু, পেঁয়াজ ও লঙ্কা একসঙ্গে একটু নেড়ে প্লাস্টিক পেপার দিয়ে ঢেকে ১০ মিনিট ওভেনে সিদ্ধ করে নিতে হবে। অবশ্যই প্লাস্টিক পেপারের মাঝে বাতাস বের হয়ে যাওয়ার জন্য একটা ছিদ্র করে দিতে হবে। এবার ডিমগুলাে, ডিমের সাদা অংশ, দুধ ও অন্যান্য মশলা অন্যপাত্রে ভালাে করে ফাটিয়ে নিতে হবে। মাফিনের ছাঁচে আগের আলুর মিশ্রণ ও তার ওপর ডিমের মিশ্রণ দিয়ে সবার উপরে টোস্টেরগুঁড়ো দিয়ে ওভেনে ১২-১৫ মিনিট বেক করতে হবে। শেষে দেখে নিতে হবে যেন, সামান্য ফুলে ওঠে ও বাদামি রঙের হয়ে যায়। ছুরি দিয়ে ধারগুলাে ছাড়িয়ে নিয়ে পাত্রে ঢেলে বিকালের নাস্তায় বা টিফিনের বক্সে রাখুন মজাদার, তেলহীন ও অত্যন্ত স্বাস্থ্যকর ডিম-আলুর মাফিন।

আলুর চাট

উপকরণ- ছােট আকৃতির আলু সেদ্ধ চারকাপ, তেল তিন টেবিল চামচ, কাঁচালঙ্কা চার থেকে পাঁচটি, ধনেপাতাকুচি, লেবুর রস এক টেবিল চামচ, নুন স্বাদমতাে, পেঁয়াজকুচি, আদাকুচি।

চাট মশলার জন্য- জিরাগুঁড়ো, শুকনােলঙ্কারগুঁড়াে, গােলমরিচগুঁড়াে, হিং অল্প, সামান্য বিট নুন। চাইলে বাজারে বিক্রি হওয়া চাটমশলাও ব্যবহার করতে পারেন।

 প্রণালী- প্রথমে চাটমশলার সব উপকরণ খুব ভালাে করে একসঙ্গে মিশিয়ে আলাদা করে রেখে দিতে হবে। একটি ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে তাতে সেদ্ধ করা আলু এবং অল্প নুন দিয়ে লালচে করে ভেজে নিতে হবে। এরপর এতে আদাকুচি, পেঁয়াজকুচি, ধনেপাতাকুচি, লেবুর রস, লঙ্কাকুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। মেশানাে হয়ে গেলে বানিয়ে রাখা চাটমশলা এক বা দেড় চামচ দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিতে হবে। আলুর প্রতিটি টুকরাে যেন চাট মশলায় মেখে থাকে তা খেলায় রাখতে হবে। এই পদটি আপনি বিকেলবেলায় যেকোন সস বা মেয়ােনেজের সঙ্গে পরিবেশন করতে পারেন। তাছাড়া এই আলুর চাট আপনি রুটি বা পরােটার সঙ্গেও খেতে পারেন।

আলুর ওমলেট

উপকরণ- আলু, সরষের তেল অল্প, শুকনােলঙ্কারগুঁড়ো, জিরাগুঁড়াে, পেঁয়াজকুচি, ডিম তিনটি, চারটে কাঁচালঙ্কা কুচানাে, ধনেপাতা কুচানাে অল্প, নুন স্বাদমতাে, গােলমরিচগুঁড়াে অল্প।

প্রণালী- প্রথমে মাঝারি সাইজের দুটি আলু পাতলা ফালি করে কেটে নিতে হবে। তারপর একটি প্যানে তেল দিয়ে তাতে কাটা আলু, শুকনােলঙ্কারগুঁড়াে, জিরাগুঁড়াে মিশিয়ে আলু ভাজতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর পেঁয়াজ আর গোলমরিচেরগুঁড়াে দিয়ে আবার ছয়-সাত মিনিট ভাজুন, যাতে আলু নরম হয়ে যায়। অন্যদিকে আর একটি বাটিতে ডিম ভেঙে দিয়ে তাতে নুন, কাঁচালঙ্কা, ধনেপাতাকুচি দিয়ে ভালাে করে ফেটিয়ে নিন। আলু ভাজা হয়ে গেল তা ডিম-এর মিশ্রণ ঢেলে দিতে হবে। এবার প্যানে বাকি তেলে ডিম আলুর মিশ্রণ ঢেলে দিন। আলুর টুকরাগুলাে উভয়দিক ভালাে করে ভেজে তুলে নিন আলুর ওমলেট। এটা রুটি অথবা পরটার সঙ্গে খাওয়া যায়। আবার শুধু ওমলেট হিসেবেও খেতে পারেন।

আলুর চমচম

উপকরণ- আলু দুটি ছােট সাইজের, ময়দা দুই টেবিল চামচ, গুঁড়োদুধ এক টেবিল চামচ, বেকিং পাউডার এক চা-চামচ, ডিম একটি, ঘি এক চামচ, চিনি এক টেবিল চামচ, এলাচ পরিমাণমতাে, দারুচিনি, জল চিনির রস তৈরির জন্য।

প্রণালী- প্রথমে আলু সেদ্ধ করে নিন। তারপর সেদ্ধ আলুগুলােকে মিহি করে চটকে নিতে হবে। এবার একটি পাত্রে চটকানাে আলু নিয়ে তাতে ময়দা, গুঁড়ােদুধ, বেকিং পাউডার দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার অন্য একটি বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে আগের মিশ্রণের সঙ্গে ভালােভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি যেন হাতে না লেগে যায় তার জন্য এক চা-চামচ ঘি দিতে হবে। ঘি দেওয়ার পর মিশ্রণটি ভালো করে মেখে একটি ডো বানাতে হবে। তারপর ডো থেকে ছােট ছোট বলের মতাে মিষ্টি বানিয়ে নিতে হবে। বল যত সুন্দর ও মসৃণ হবে, মিষ্টিও তত সুন্দর হবে। এবার একটি পাত্রে এক টেবিল চামচ চিনি, এলাচ, দারুচিনি ও পরিমাণ মতাে জল দিয়ে আগুনে বসিয়ে আস্তে আস্তে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। অন্যদিকে কড়াইতে তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে মিষ্টিগুলাে তেলে দিয়ে একদম অল্প আঁচে ভাজতে হবে। যখন গাঢ় বাদামী রং ধারণ করবে তখন তুলে নিয়ে ফুটন্ত সিরার মধ্যে দিয়ে দিতে হবে। মিনিট দশেক আগুনে রেখে, আগুন বন্ধ করে দিতে হবে। এভাবে একঘন্টা সিরায় ভিজতে দিতে হবে। তারপর গােলাপের পাঁপড়ি বা পেস্তাকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আলুর চমচম।

আলুর চাটনি

উপকরণ- আলু খুব পাতলা আর ঝিরি করে কাটা, তেঁতুলের কাই, স্বাদমতাে চিনি, সামান্য নুন, কাটখােলায় ভাজা জিরা আর মৌরিগুঁড়ো, অল্প তেল এবং গােটা সরষে, শুকনােলঙ্কা একটা।

প্রণালী- কড়াইতে তেল দিয়ে গরম করে সরষে এবং গােটা শুকনােলঙ্কা ফোড়ন দিন। ফোড়নের গন্ধ বার হলে আলু দিয়ে সামান্য নাড়াচাড়া করে জল দিয়ে দিন। ফুটে উঠলে এর মধ্যে নুন, তেঁতুলের কাই দিন, কিছু সময় পরে স্বাদমতাে মিষ্টি দিন। আলু সেদ্ধ এবং ঝোল ঘন হয়ে এলে নামাবার আগে ওপর থেকে ভাজামশলা ছড়িয়ে দিন। এবং ঠাণ্ডা হলে পরিবেশন করুন।