আলু চাষিদের পাশে দাঁড়াল রাজ্য সরকার

বৈঠকে ঠিক হয়েছে মােট দশ লক্ষ মেট্রিক টন আলু ছয় টাকা কেজি দরে কিনে নেওয়া হবে। যদি পরবর্তীকালে কোল্ড স্টোরেজগুলি কোনও সমস্যায় পড়ে সেটাও সরকার দেখবে।

Written by SNS Kolkata | February 23, 2021 12:21 pm

প্রতীকী ছবি (Photo: Getty Images)

এবার রাজ্যে আলুর ফলন অনেক বেশি হতে পারে। ফলে সঠিক মূল্য পেতে অসুবিধা হতে পারে চাষিদের। তারা যাতে অসুবিধার মধ্যে না পড়েন তাই সরকার কোল্ড স্টোরেজণ্ডলির সঙ্গে কথা বলবে। এই নিয়ে সােমবার মন্ত্রিসভার বৈঠকে আলু সংরক্ষণের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। 

বৈঠকে ঠিক হয়েছে মােট দশ লক্ষ মেট্রিক টন আলু ছয় টাকা কেজি দরে কিনে নেওয়া হবে। যদি পরবর্তীকালে কোল্ড স্টোরেজগুলি কোনও সমস্যায় পড়ে সেটাও সরকার দেখবে। তবে আপাতত ঠিক হয়েছে শুধুমাত্র জ্যোতি আলুর জন্যই এই উদ্যোগ নেওয়া হবে। 

ইতিমধ্যে কোল্ড স্টোরেজগুলিকে অনুমতি দেওয়া হয়েছে। ক্লোড স্টোরেজগুলি ব্যাঙ্ক ঋণের জন্য চেষ্টা করেন তাহলেও সরকার সেই বিষয়েও তাদের সাহায্য করবে। 

অন্যদিকে, বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায় ড্যামেজড বাঁধ মেরামতের জন্য মােট ৩ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। সেই প্রকল্প অনুযায়ী বাঁধ, ড্যাম ও ব্যারাজের সংস্কার ও পুনর্বাসন করা হবে। যেমন ম্যাসাঞ্জার ডামে শিলাবতি তিলপাড়া কোনও সমস্যায় পড়ে সেটাও সরকার দেখবে। 

তবে আপাতত শুধুমাত্র জ্যোতি আলুর জন্যই এই ব্যবস্থা নেওয়া হবে। কোল্ড স্টোরেজগুলি যদি এই কারণে কোনও ব্যাঙ্ক ঋণের জন্য চেষ্টা করেন তাহলেও সরকার সেই বিষয়েও তাদের সাহায্য করবে।

বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায় ড্যামেজড বাঁধ মেরামতের জন্য মােট ৩ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। সেই প্রকল্প অনুযায়ী বাঁধ, ড্যাম ও ব্যারাজের সংস্কার ও রিহ্যাবিলিটেশন করা হবে। যেমন ম্যাসাঞ্জার ড্যাম, শিলাবতি, তিলপাড়া ব্যারাজ প্রভৃতি।

এদিন মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এই প্রকল্পে প্রায় ৩৪৫ কোটি টাকা খরচ হবে। সেই সঙ্গে প্রায় ৪.৭ লক্ষ একর জমির জন্য সেচের ব্যবস্থা করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।