অখিলেশের শিবিরে যেতেই শিবপালের সুরক্ষা ‘জেড’ থেকে ‘ওয়াই’ করে দিল যোগী সরকার

Written by SNS November 28, 2022 5:29 pm

লখনউ, ২৮ নভেম্বর– বাবার আসন ধরে রাখতে অখিলেশ যাদব যখন কাকা শিবপালের হাত ধরে ময়দানে বিজেপির মোকাবিলায় অবতীর্ণ হয়েছেন তখন শিবপালকে মোক্ষম ধাক্কা দিল যোগী সরকার। তাঁর নিরাপত্তা জেড ক্যাটাগরি থেকে কমিয়ে ওয়াই করে দিয়েছে রাজ্য সরকার।

এর আগে অখিলেশের স্ত্রী, তথা মৈনপুরির প্রার্থী ডিম্পলের নিরাপত্তাও জেড থেকে ওয়াই করে দেয় যোগী আদিত্যনাথের সরকার। 

সমাজবাদী পার্টির সদ্য প্রয়াত প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের লোকসভা কেন্দ্র মৈনপুরির শূন্য আসনের উপ নির্বাচনে প্রার্থী অখিলেশের স্ত্রী ডিম্পল।

সমাজবাদী পার্টি এই সিদ্ধান্তকে প্রতিহিংসা বলে অভিহিত করেছে। রাজনৈতিক মহলও মনে করছে, শিবপালের নিরাপত্তার মান কমিয়ে দেওয়ার পিছনে প্রতিহিংসাই মূলত কাজ করেছে। বিজেপি তাঁকে নানা ভাবে বার্তা দিয়েছিল, অখিলেশের হাত না ধরতে। কিন্তু মুলায়মের আসন বিজেপির দখলে চলে গেলে তাঁরও রাজনৈতিক ক্ষতি, বুঝতে পেরে ভাইপোর সঙ্গে বিরোধ মিটিয়ে নেন কাকা। আর তাতেই মৈনপুরির লড়াই বিজেপির জন্য কঠিন হয়ে পড়েছে। যদিও জয় নিয়ে এখনও কোনও শিবির নিশ্চিত নয়। জেড ক্যাটাগরির নিরাপত্তায় ২২ জন জওয়ান মোতায়েন করা হয়। ওয়াই ক্যাটিগরিতে তা কমে হয় ১১।

উত্তরপ্রদেশের রাজনীতিতে নেতাদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পশ্চিম উত্তরপ্রদেশে কিছু এলাকা আছে যেখানে রাজনীতির পাশাপাশি জাতপাতের কারণেও নেতাদের যাতায়াত পুরোপুরি নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত। মৈনপুরি তেমনই একটি এলাকা।