দীর্ঘ মন্দ আস্তে চলেছে এই বছরই, রুবিনির ভবিষ্যৎবাণী 

Written by SNS September 23, 2022 8:37 pm

অনেকেই তাঁকে বলেন গণৎকার, কেউ বা বলেন ডক্টর ডুম। কারণ ২০০৮ সালে যে বিশ্বজনীন মন্দা আছড়ে পড়বে তার পূর্বাভাস অনেক আগেই দিয়েছিলেন তিনি। সেই পূর্বানুমান মাইল গিয়েছিল হুবহু।  সেই প্রবাদপ্রতিম অর্থনীতিবিদ নোরিয়েল রুবিনি ফের ভয় পাওয়ার মতো অর্থনৈতিক পূর্বাভাস জানিয়েছেন। তাঁর মতে, এ বছর শেষ দিক থেকে সেই মন্দা শুরু হবে। তা চলবে গোটা ২০২৩ সাল ধরে। দীর্ঘ ও ভয়ঙ্কর এই মন্দা ভাঙবে আমেরিকা সহ গোটা বিশ্বে।

রুবিনির আশঙ্কা, আসন্ন এই মন্দা এতটাই মারাত্মক হবে যে বহু বড় কর্পোরেট, ব্যাঙ্ক, প্রাইভেট ইক্যুইটি, ক্রেডিট ফান্ড ইত্যাদির ভরাডুবি হতে পারে। শুধু তাই নয়, মন্দাগ্রাসে ডুববে বহু দেশ! তাঁর চাঁচাছোলা ও রুক্ষ কথায়, “আমরা সবাই দেখতে পাব কে কে নগ্ন হয়ে সাঁতার কাটছে!” সেই সঙ্গে তিনি এ বলেও সতর্ক করেছেন যে, ১৯৭০ সালের মতো স্ট্যাগফ্লেশনের পরিস্থিতি আসতে চলেছে। স্ট্যাগফ্লেশন হল এমন একটা পরিস্থিতি যখন দেশের আর্থিক বৃদ্ধি ঝিমিয়ে থাকে। রুবিনির মতে, এই কুৎসিত মন্দার বাজারের ঋণ জর্জর হয়ে ভেঙে পড়তে পারে প্রচুর আর্থিক প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, ২০০৮ সালেও এমন হয়েছিল। আর সেই মন্দার জেরে ভারতেই কাজ হারিয়েছিলেন কয়েক লক্ষ মানুষ। বেসরকারি প্রতিষ্ঠানে লক্ষ লক্ষ কর্মীর বেতন ছাঁটাই হয়েছিল। বহু আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছিল।