শ্রমিকদের অর্থসাহায্য উত্তরাখন্ড সরকারের, মিলল ২ সপ্তাহের ছুটি  

Written by SNS November 29, 2023 7:01 pm

দেরাদুন , ২৯ নভেম্বর – উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে টানা ১৭ দিন আটকে থাকার পর পুনর্জন্ম হয়েছে ৪১ জন শ্রমিকের।  আপাত দৃষ্টিতে তাঁরা সকলেই শারীরিকভাবে সুস্থ রয়েছেন। তবে তাঁদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য ঋষিকেশের এইমস-এ ভর্তি করা হয়েছে। তবে দীর্ঘ দিন ধরে টানেলে আটকে থাকার কারণে তাঁদের মনের উপর প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি শ্রমিকদের জন্য বেশ কিছু ঘোষণা করেছেন। ৪১ জন শ্রমিকের প্রত্যেককে এক লক্ষ টাকা করে দেবে উত্তরাখণ্ড প্রশাসন। পাশাপাশি তাঁরা ১৫ থেকে ২০ দিন ছুটি নিয়ে বাড়ি যেতে পারবেন।

অস্বাস্থ্যকর, দমবন্ধ পরিবেশে, মৃত্যুভয়কে সাথী করে দিনের পর দিন কেটেছে ৪১ জন শ্রমিকের। তাঁদের মানসিক জোর বজায় রাখতে প্রতিদিন বাইরে থেকে পাঁচ ঘণ্টা করে কাউন্সেলিং করার কাজ চালিয়ে যান চিকিৎসকেরা। চিকিৎসকেরা জানিয়েছিলেন,  টানেল থেকে বেরিয়ে আসার পরেও তাঁদের মানসিক চিকিৎসা প্রয়োজন। পরিবারের সঙ্গে একটানা কিছু দিন সময় কাটানো জরুরি। আগামী কিছু দিন সব সময় শ্রমিকদের সঙ্গে পরিবারের সদস্যদের থাকতে হবে। এরপরই মঙ্গলবার রাতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ধামি জানান, ১৫ দিনের ছুটি নিয়ে শ্রমিকেরা বাড়ি যেতে পারবেন। বুধবারই হাসপাতালে গিয়ে তাঁদের হাতে এক লক্ষ টাকার চেক তুলে দেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ।
টানেলের বাইরে গড়ে তোলা হয়েছিল অস্থায়ী হাসপাতাল। মঙ্গলবার রাতে টানেল থেকে বের করে আনার পর শ্রমিকদের সেখানে প্রাথমিক চিকিৎসা চলে। এর পর তাঁদের ৩০ কিলোমিটার দূরে চিনিয়ালিসৌর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আগে থেকেই ৪১টি শয্যা তৈরি ছিল। প্রত্যেক শয্যায় ছিল অক্সিজেনের ব্যবস্থা। বুধবার তাঁদের নিয়ে যাওয়া হয় ঋষিকেশের এইমস হাসপাতালে। সবাই সুস্থ রয়েছেন বলে খবর মিলেছে।