বব কাট চুল-লিপস্টিকে সজ্জিত মহিলারা সংরক্ষণ বিলের সুবিধে পাবেন , বিতর্কিত মন্তব্য আরজেডি নেতার   

Written by SNS September 30, 2023 4:25 pm

৩০ সেপ্টেম্বর – মহিলা সংরক্ষণ বিল নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন লালুপ্রসাদ যাদবের আরজেডির বর্ষীয়ান নেতা আবদুল বারি সিদ্দিকি। তিনি বলেছেন,  এবার লিপস্টিক মেখে ববকাট চুলের মহিলারা এসে অন্য মহিলাদের অধিকার ছিনিয়ে নেবেন। ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিলকে নিয়ে বর্ষীয়ান আরজেডি নেতার এই মন্তব্যে তোলপাড় শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে। সম্প্রতি এই বিল পাশ হয়েছে সংসদে। শুক্রবার এই বিলে অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।  এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সিদ্দিকির এমন মন্তব্য মহিলাদের অবমাননা বলেই মনে করা হচ্ছে।

সম্প্রতি বিহারের মুজফফরপুরের একটি রাজনৈতিক সমাবেশে গিয়েছিলেন আরজেডি নেতা আবদুল বারি সিদ্দিকি। সেখানেই তিনি মহিলা সংরক্ষণ বিল নিয়ে বিতর্কিত মন্তব্যটি করেন। শুধু তাই নয়, আসন্ন লোকসভা ভোটের আগে পর্যন্ত আবদুল তাঁর দলের কর্মী-সমর্থকদের টিভি এবং সোশ্যাল মিডিয়া থেকেও দূরে থাকার পরামর্শ দেন। ওই সমাবেশে তিনি বলেন, “মহিলা সংরক্ষণের নামে তাঁদেরকেই সামনে এগিয়ে আনা হবে, যাঁদের ঠোঁটে সারাক্ষণ লিপস্টিক এবং বব কাট চুল আছে। সরকারের উচিত, এঁদের পরিবর্তে অনগ্রসর সম্প্রদায়ের মহিলাদের এই বিলের সুবিধা দেওয়া।” আবদুল বারি সিদ্দিকি  তাঁর বক্তব্যে সেখানে উপস্থিত কর্মীদের উদ্দেশে টিভি ও সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকার পরামর্শ দেন। তিনি বলেন, ‘নিজের মাথা ব্যবহার করুন। শপথ নিন অন্তত লোকসভা নির্বাচন পর্যন্ত টিভি ও সোশ্যাল মিডিয়া দেখবেন না।   

মহিলা সংরক্ষণ বিল নিয়ে তাঁর মন্তব্য নিয়ে শোরগোল শুরু হলে আত্মপক্ষ সমর্থন করে তিনি বলেন, গ্রামের মানুষদের সহজভাবে বোঝাতেই তিনি এই উদাহরণ টেনেছেন। সিদ্দিকি বলেন, কাউকে আঘাত করার জন্য তিনি একথা বলেননি। দলের নেতার এই বক্তব্যকে সমর্থন করেন আরজেডি মুখপাত্র মৃত্যুঞ্জয় তিওয়ারীও।

এদিকে সিদ্দিকিকে আক্রমণ করে বিজেপি বিধায়ক জনক সিং এই নিয়ে আদালতে মামলা করার হুমকি দিয়েছেন। কড়া প্রতিক্রিয়া দেন বিজেপি বিধায়ক শ্রেয়সী সিং। তিনি বলেন, সিদ্দিকির মতো মানুষ নেতা নন, তাঁরা মহিলাদের অগ্রগতি চান না।  সিদ্দিকিকে মহিলাদের কাছে ক্ষমা চাইতে হবে।  

………………….