হামাসের হাতে বন্দিদের উদ্ধার করতে গিয়ে তাঁদেরই ৩ জনকে গুলি করে মারল ইজরায়েল বাহিনী

Written by SNS December 16, 2023 8:27 pm

Israeli soldiers operate in the Gaza Strip amid the ongoing conflict between Israel and the Palestinian Islamist group Hamas, in this handout picture released on December 14, 2023. Israel Defense Forces/Handout via REUTERS THIS IMAGE HAS BEEN SUPPLIED BY A THIRD PARTY

গাজা, ১৬ ডিসেম্বর –  হামাসের হাতে বন্দিদের উদ্ধার করতে গিয়ে ভুলবশত তাঁদেরই কয়েক জনকে গুলি করে মারল ইজরায়েল বাহিনী। এই ভুলের জন্য তিন ইজরায়েলির মৃত্যু হয়েছে বলে ইজ়রায়েল ডিফেন্স ফোর্স তাদের এক্স হ্যান্ডেলে জানায় । গাজার উত্তর ভাগ পুরোটাই ইজরায়েল বাহিনীর দখলে। এখন তারা দক্ষিণ ভাগের দিকেও প্রবেশের চেষ্টা করছে। সেই দক্ষিণ ভাগেরই একটি এলাকায় শনিবার অভিযান চালাচ্ছিল আইডিএফ। সেখানে পণবন্দিদের লুকিয়ে রাখার খবর পেয়েছিল তারা। তারপরই অভিযান চালায়। কিন্তু সেই পণবন্দিদের ভুল করে হামাসের সদস্য ভেবেছিল ইজরায়েলি সেনা। আর সেই ভুলই নিরস্ত্র পণবন্দিদের প্রাণ কেড়ে নেয় ।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই ঘটনাকে দুর্ঘটনা বলে উল্লেখ করেছেন। এই তিন নাগরিকের মৃত্যুর জন্য দুঃখপ্রকাশ করে তিনি বলেন, ‘‘এটি অপূরণীয় ক্ষতি।” কয়েক দিন আগে হামাস হুঁশিয়ারি দিয়েছিল সামরিক অভিযান বন্ধ না করলে পণবন্দিদের মাসুল দিতে হবে। হামাসের সেই হুঁশিয়ারিকে চ্যালেঞ্জ করে পণবন্দিদের উদ্ধারে যায় ইজরায়েলি সেনা। কিন্তু তাঁদের ভুলেই ৩ পণবন্দির মৃত্যু হয় । বন্দিদের মুক্তির জন্য ইতিমধ্যেই ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়াকে দোহায় পাঠিয়েছেন নেতানিয়াহু। কাতারে প্রধানমন্ত্রী মহম্মদ বিন আব্দুল রহমান আল থেনির সঙ্গে এ বিষয়ে আলেচনা হতে পারে বলে এক্সিওস-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে।
আইডিএফ তাদের এক্স হ্যান্ডেলে জানায় , তিন পণবন্দিকে ভুল করে হত্যার যে ঘটনা ঘটেছে, এ রকম ঘটনা যাতে আর না ঘটে, তার জন্য বাহিনীর প্রত্যেক সদস্যকে সতর্ক করা হয়েছে। ইজ়রায়েলির সেনার মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, যে তিন পণবন্দির মৃত্যু হয়েছে বলে  মনে করা হচ্ছে, তাঁরা হামাসের হাত থেকে পালিয়ে এসেছিলেন অথবা, হামাসই তাঁদের ফেলে রেখে পালিয়েছিল। তা হলে কি এ বার পণবন্দিদের এ ভাবেই ঢাল করে ইজ়রায়েলি বাহিনীকে প্যাঁচে ফেলতে চাইছে হামাস?  এই প্রশ্ন উঠতে শুরু করেছে ।