ফের মণিপুরে ভাইরাল আরও এক বিতর্কিত ভিডিও

Written by Sunita Das October 9, 2023 4:25 pm
ইম্ফল, ৯ অক্টোবর–  আবারও উত্তপ্ত হয়ে উঠছে উত্তর-পূর্বের রাজ্য মণিপুর । এবার মন্ত্রীর বাড়িতে গ্রেনেড হামলার অকুৎস্থল সেই মণিপুর। হামলায় গুরুতর আহত হলেন নিরাপত্তার দায়িত্বে থাকা এক সিআরপিএফ জওয়ান ও মন্ত্রীর এক আত্মীয়া। অন্যদিকে, এক ব্যক্তিকে পুড়িয়ে মারার বিতর্কিত একটি ভিডিও ভাইরাল হয়েছে মণিপুরে। পরিস্থিতি সামাল দিতে আবারও রাজ্যজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

ভাইরাল ভিডিওতে দেখা গেছে এক ব্যক্তির গায়ে আগুন ধরিয়ে দিচ্ছে উন্মত্ত জনতা! মণিপুর পুলিশের দাবি, গত ৪ মে কংপোকপি এবং থৌবল জেলার সীমানায় ওই ঘটনা ঘটেছিল। সে দিনই দুই কুকি মহিলাকে বিবস্ত্র করে হাঁটানোর ঘটনা ঘটেছিল। ওই ঘটনার ভিডিয়ো জুলাইয়ের তৃতীয় সপ্তাহে ছড়িয়ে পড়েছিল সমাজমাধ্যমে। প্রকাশ্যে এসেছে এক নির্যাতিতায় বয়ানও। সেখানে তিনি জানিয়েছেন, ওই দিন মেইতেই জনগোষ্ঠীর হামলাকারীরা তাঁর বাবা এবং ভাইকে খুন করেছিল। প্রকাশ্যে পুড়িয়ে খুনের ভিডিয়োটি সেই ঘটনার বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, শনিবার রাতে ইম্ফলে মন্ত্রী ইউমনাম খেমচাঁদের বাড়িতে গ্রেনেড হামলা হয়। অজ্ঞাতপরিচয় দুই ব্যক্তি মোটরবাইকে চেপে এসে বাড়ির সামনেই গ্রেনেড ছুঁড়ে দিয়ে পালায়। সেই গ্রেনেড একটি বৈদ্যুতিক পোলে গিয়ে বিস্ফোরণ ঘটায়। গুরুতর আহত হন সেখানে থাকা মন্ত্রীর এক আত্মীয়া। ৫৭ বছর বয়সি সিআরপিএফ জওয়ান দীনেশ চন্দ্র দাসেরও হাতে আঘাত লাগে।

এই ঘটনার তীব্র নিন্দা করেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। তার পরেই প্রকাশ্যে এসেছে বিতর্কিত একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, রাস্তায় পড়ে রয়েছেন এক ব্যক্তি। দাউদাউ করে আগুন জ্বলছে তাঁর গায়ে। তবে জীবিত অবস্থায় ওই ব্যক্তির গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে কিনা তা অবশ্য জানা যায়নি। প্রাথমিকভাবে অনুমান, এই ঘটনাটি মে মাসের। ওই ব্যক্তির পরিচয় জানার জন্য তদন্ত চলছে বলেই খবর।

বিতর্কিত এই ভিডিও প্রকাশ্যে আসার পর থেকেই ফের অশান্তির আগুন ছড়িয়ে পড়েছে মণিপুরে। আগামী ১১ অক্টোবর পর্যন্ত রাজ্যের সমস্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। যদিও এই ঘটনার আগেই মণিপুরের মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে। কিন্তু তার পরেই ফের অশান্ত হয়ে উঠেছে মণিপুর।