ছত্তিশগড়ে নিহত দুই মাওবাদী নেতা 

Written by SNS September 5, 2023 5:09 pm

রাইপুর, ৫ সেপ্টেম্বর –  নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হলেন দুই মাওবাদী নেতা। পুলিশ সূত্রে খবর, সংঘর্ষে যে দুই মাওবাদী নেতার মৃত্যু হয়, তাঁদের মাথার দাম ছিল এক লক্ষ টাকা।  কয়েকটি খুনের মামলাতেও তাঁদের নাম জড়িত ছিল।

ছত্তিশগড়ের চিন্তাগুফা থানা এলাকার তাড়মেটলা এবং দুলেড় গ্রামের পাশে জঙ্গলে জড়ো হয়েছেন মাওবাদীদের ১০-১২ জনের একটি দল। গোপন সূত্রে খবর পায় পুলিশ এবং নিরাপত্তাবাহিনী। সেই খবর পেয়েই সতর্ক হয়ে যায় ডিআরজি,, পুলিশ এবং সিআরপিএফের যৌথবাহিনী। দুলেড় গ্রামের জগরগুন্ডা জঙ্গলে মঙ্গলবার সকালে তল্লাশি অভিযান চালানো হয়। সকাল ৬টা নাগাদ ওই জঙ্গলে যৌথবাহিনী তল্লাশি অভিযান শুরু করে। জঙ্গলে লুকিয়ে থাকা মাওবাদীরা যৌথবাহিনীর উপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। যে হেতু যৌথবাহিনী আগে থেকেই খবর পেয়েছিল, তাই তল্লাশি অভিযানের সময় যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয়েছিল। মাওবাদীরা গুলি চালানো শুরু করলেই সঙ্গে সঙ্গেই জবাব দেয় যৌথবাহিনী। পুলিশ সূত্রে খবর, ওই দলে এমন দুই মাওবাদী নেতা ছিলেন, যাঁদের মাথার দাম ঘোষণা করা হয়েছিল এক লক্ষ টাকা। গুলির লড়াইয়ে ওই দুই নেতার মৃত্যু হয়।

পুলিশ জানিয়েছে, যে দুই মাওবাদী নেতার মৃত্যু হয়েছে তাঁদের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে। গত ২৮ জুন শিক্ষাদূত কবাসী সুক্কা এবং তাড়মেটলার উপ-পঞ্চায়েত প্রধান মাড়বী গঙ্গাকে পুলিশের ‘চর’ সন্দেহে গত ৩১ অগস্ট খুন করার অভিযোগ ওঠে ওই দুই মাওবাদী নেতার বিরুদ্ধে। তার পরই পুলিশ ঘোষণা করে, এই দুই মাওবাদী নেতাকে ধরে দিতে পারলে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। তাঁদের খোঁজে তল্লাশি অভিযান চলছিল। অবশেষে গুলির লড়াইয়ে দুই মাওবাদী নেতার প্রাণ গেল।