হাই কোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন টি এস শিবজ্ঞানম, উপস্থিত মমতা-শুভেন্দু 

Written by SNS May 11, 2023 2:29 pm

কলকাতা , ১১ মে –  বৃহস্পতিবার হাই কোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন টি এস শিবজ্ঞানম। তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সিভি আনন্দ বোস। এদিন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি পদে টি এস শিবজ্ঞানমের শপথগ্রহণ অনুষ্ঠানে মুখোমুখি হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও শুভেন্দু অধিকারীর সঙ্গে কোনও বাক্য বিনিময় হয়নি  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এই বছরেই  ৯ ফেব্রুয়ারি কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি শিবজ্ঞানমের নাম সুপারিশ করে দেশের শীর্ষ আদালতের কলেজিয়াম। প্রধান বিচারপতি-সহ তিন বিচারপতির কলেজিয়াম বিজ্ঞপ্তি দিয়ে বিচারপতি শিবজ্ঞানমের নাম সুপারিশের করে। ৩০ মার্চ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে তাঁর নাম মঞ্জুর করে আইনমন্ত্রক। এরপর পয়লা এপ্রিল থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করতে শুরু করেন বিচারপতি শিবজ্ঞানম। বৃহস্পতিবার থেকে স্থায়ী প্রধান বিচারপতি হিসাবে কাজ শুরু করছেন তিনি।
হাই কোর্টে প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী, বিধানসভার স্পিকার, কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের পাশাপাশি আমন্ত্রিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। সাম্প্রতিক অতীতে শুভেন্দু একাধিক সরকারি অনুষ্ঠান এড়িয়ে গেলেও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  প্রথমে মুখ্যমন্ত্রীর পাশেই রাখা হয় শুভেন্দু অধিকারীর চেয়ার। কিন্তু তিনি গিয়ে বসেন ফিরহাদ হাকিমের পাশে। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী মলয় ঘটক এবং চন্দ্রিমা ভট্টাচার্যরাও ছিলেন একই সারিতে।
এর পরই অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখোমুখি হন শুভেন্দু। বিরোধী দলনেতা আসন বদলানোর পর তাঁর সঙ্গে মুখোমুখি দেখা হয়ে যায় মুখ্যমন্ত্রীর। ১ নম্বর কোর্টের মধ্যে ঢুকেই প্রথম আসনে শুভেন্দুকে দেখতে পান মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীকে দেখে বিরোধী দলনেতা উঠে দাঁড়ালেও দু’জনের মধ্যে কোনওরকম কথাবার্তা হয়নি। এমনকী শপথ অনুষ্ঠানের শেষেও কোনও সৌজন্য বিনিময় হয়নি মুখ্যমন্ত্রী এবং বিরোধী দলনেতার মধ্যে।