‘অ্যারেস্ট আদানি’ টুপিতে ছয়লাপ সংসদ, তুমুল বিক্ষোভ তৃণমূলের

Written by SNS March 21, 2023 6:07 pm

দিল্লি, ২১ মার্চ-– হৈ-হট্টগোল নয়, বলা যায় একেবারে গান্ধি পথে হেঁটেই নিজেদের বিক্ষোভ দেখাল তৃণমূল। গান্ধি পথে হেঁটে বলার অর্থ সকলে মাথায় সাদা টুপি পরে আদানি কাণ্ডে বিক্ষোভে সামিল তৃণমূল সাংসদরা। সেই টুপিতে লেখা ‘অ্যারেস্ট আদানি’ সঙ্গে গৌতম আদানি ও নরেন্দ্র মোদীর ছবি। 

এদিন দেখা গেল আদানিকে গ্রেফতারির দাবিতে সরব হল তৃণমূল। ইতিমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ও এই কাণ্ড নিয়ে তীব্র আক্রমণ শানিয়েছিলেন কেন্দ্রের বিরুদ্ধে। যদিও তৃণমূল নেত্রী আদানির নাম নেননি। আকারে ইঙ্গিতে বোঝাতে গিয়ে তাঁর প্রতীকী শব্দ ছিল ‘আদার ব্যাপারী’। কিন্তু এবার আর নাম উহ্য রেখে নয়। বরং নাম-ছবি দিয়েই আদানির বিরুদ্ধে সংসদে বিক্ষোভ দেখাল তৃণমূল।

সংসদে সরাসরি গৌতম আদানিকে গ্রেফতারের দাবি জানিয়েছে বাংলার শাসকদল। তৃণমূল সাংসদরা মাথায় সাদা টুপি পরে  গোট ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন নীরব সে নিয়েও প্রশ্ন তোলেন লোকসভা ও রাজ্যসভায় তৃণমূলের সাংসদরা । এদিন বিক্ষোভে তৃণমূলের বক্তব্য, আদানি কাণ্ডে এক লক্ষ কোটি টাকার দুর্নীতি হয়েছে।

মার্কিন অর্থ সমীক্ষা সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্টের পর থেকে আদানি কাণ্ডে উত্তাল দেশ। বাজেট অধিবেশনেও হইহই চলেছে। অনেকের মতে, আদানি কাণ্ড থেকে নজর ঘোরাতে বিজেপি যেমন চেষ্টার ত্রুটি রাখছে না তেমন বিরোধীরাও একরোখা হয়ে ওই ইস্যুতেই অনড়। গত শুক্রবার কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করেছিলেন লোকসভায় তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি আদানি কাণ্ডে দলের অবস্থান স্পষ্ট করে আহ্বান জানিয়েছিলেন, যে সব রাজ্যে অ-বিজেপি সরকার আছে, সেখানে আদানিদের যে সব প্রকল্প রয়েছে তারও তদন্ত করা হোক।