যাদবপুরের ঘটনায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গড়ল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর  

Written by SNS August 17, 2023 6:47 pm

কলকাতা, ১৭ আগস্ট – যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ করার নির্দেশ দেন তিনি।অন্যান্য তদন্তের পাশাপাশি এবার রাজ্যের উচ্চশিক্ষা দফতর এই ঘটনার তদন্তে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি   তৈরি করল। দু’সপ্তাহের মধ্যে এই কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এই ঘটনার খবর পেয়েই মৃত পড়ুয়ার বাবাকে ফোন করেছিলেন মুখ্যমন্ত্রী। এই ঘটনার যথাযথ তদন্তের আশ্বাসও দেন তিনি। এদিকে মমতার নির্দেশেই তৃণমূলের একটি প্রতিনিধি দল নদিয়ার বগুলায় গিয়ে মৃতের পরিবারের সঙ্গে দেখাও করে আসে।

গত ৯ অগস্ট বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এফ-২ ব্লকের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ছাত্রের। ঠিক ওই দিন হস্টেলে কী কী ঘটেছিল, সেটাই এখন তদন্ত করে দেখছে পুলিশ। এই মৃত্যুর ঘটনায় র‍্যাগিংয়ের অভিযোগ সামনে এসেছে। ইতিমধ্যেই পুলিশ ৯ জনকে গ্রেফতার করেছে। তাঁদের মধ্যে কেউ কেউ বর্তমানে যাদবপুরে পাঠরত, কেউ আবার দু’তিন বছর আগেই বিশ্ব বিদ্যালয়ে পড়াশুনা শেষ করেছেন ।

ঘটনার তদন্তে চার সদস্যের ফাইন্ডিং কমিটি তৈরি করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। এই দফতরের সহ-সভাপতির নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও এই কমিটিতে থাকবেন শিক্ষা দফতরের বিশ্ববিদ্যালয় শাখার স্পেশাল কমিশনার, রাজ্য সরকারের ডিরেক্টর অফ পাবলিক ইনস্ট্রাকশন ও উচ্চশিক্ষা দফতরের সেক্রেটারির সদস্য। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরির কথা জানায় উচ্চ শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের গাফিলতি দেখতে পেয়েছে রাজ্য সরকার। তাই ঘটনার প্রকৃত কারণ জানতে ও প্রয়োজনীয় পদক্ষেপ করতে ফাইন্ডিং কমিটি গঠন করা হল।