রাজ্য নির্বাচন কমিশনারের পদ নিয়ে টানাপোড়েন রাজ্য ও রাজ্যপালের 

Written by SNS May 29, 2023 8:52 pm

কলকাতা , ২৯ মে – রাজ্য নির্বাচন কমিশনারের পদে সোমবার রাতে প্রতিবেদন লেখা পর্যন্ত কোনও নিয়োগ হল না। রবিবার রাজ্য নির্বাচন কমিশনার পদে সৌরভ দাসের মেয়াদ শেষ হয়েছে।  দুজন কমিশনারের নাম প্রস্তাবও করেছে  রাজ্য।  কিন্তু তাতে সিলমোহর দেননি  রাজ্যপাল সি ভি আনন্দ বোস।  রাজ্য এবং রাজভবনের শিক্ষা সংক্রান্ত নানা টানাপোড়েনের জেরেই ঝুলে রয়েছে নতুন রাজ্য  কমিশনারের নাম।  .

নবান্ন সূত্রে খবর, রাজ্যের তরফ থেকে দুইজনের নাম পাঠানো হয় রাজভবনে। কিন্তু সেই ফাইল পড়ে রয়েছে। তাতে রাজ্যপালের সম্মতি না মেলায় খালি রয়েছে এই সাংবিধানিক পদ।
পঞ্চায়েত ভোট আসন্ন। তার আগে নির্বাচন কমিশনারের পদ শূন্য থেকে গেলে সমস্যার সৃষ্টি হবে। নবান্নের এক আধিকারিক জানিয়েছেন,  ‘‘সোমবার বিষয়টি নিয়ে নবান্নের তরফে রাজভবনে যোগাযোগ করা হয়। রাজভবন থেকে জানানো হয়, রাজ্যপাল দিল্লি গেছেন, রাতে তিনি ফিরছেন। তার পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে।’
১৯৯৪ সাল থেকে রাজ্য নির্বাচন কমিশনারের পদ  শূন্য থাকার মতো ঘটনা ২ বার ঘটেছে, যদিও তার পরিস্থিতি ছিল ভিন্ন।  ২০০৯ সালে বাম জমানায় মীরা পাণ্ডেকে দেরিতে নিয়োগ করা হয়। ৭৯ দিন পর প্রাক্তন আইএএস অফিসার মীরাকে নিয়োগ করে বামফ্রন্ট সরকার। তৃণমূলের শাসনকালে ২০১৯ সালে প্রাক্তন কমিশনার একে সিংহের অবসরের ২৩ দিনের মাথায় সৌরভকে কমিশনে আনা হয় ।