উত্তরাখণ্ডের পার্বতীকুন্ডে ‘রঙ্গা’ পরে পুজো দিলেন প্রধানমন্ত্রী  

Written by SNS October 12, 2023 4:43 pm

দেরাদুন , ১২ অক্টোবর – উত্তরাখণ্ড সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।  বৃহস্পতিবার সকলে  সে রাজ্যের পিথোরাগড়ে পৌঁছন তিনি , এরপর পুজো দেন পার্বতী কুণ্ডে, পুজো শেষে কৈলাস দর্শন করেন।  আদি কৈলাস মন্দিরেও পুজো দিয়েছেন তিনি। এই রাজ্যে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি, জনসভার কর্মসূচিও রয়েছে তাঁর। এদিন প্রধানমন্ত্রীকে সেখানকার স্থানীয় আদিবাসীদের বিশেষ পোশাকে দেখা যায়।  স্থানীয় ভাষায় এই পোশাককে ‘রঙ্গা’ বলা হয়ে থাকে।   

পিথোরাগড়ে জোলিংকং-এর পার্বতীকুণ্ডে ধারে শিব-পার্বতী মন্দিরে আরতি করেন প্রধানমন্ত্রী। শঙ্খ, ঘণ্টা বাজিয়ে পুজো  করতে দেখা যায় তাঁকে। এরপর কৈলাস চূড়ার সামনে হাত জোড় করে বেশ কিছুক্ষণ ধ্যান করেন। এরপরই তিনি গুনজির সীমান্ত গ্রামে চলে যান। সেখানে স্থানীয় বাসিন্দা ও ভারতীয় সেনাবাহিনী, আইটিবিপি জওয়ানদের সঙ্গে দেখা করেন তিনি।একটি প্রদর্শনীও ঘুরে দেখেন। তাঁর সঙ্গে ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। এরপর তিনি শিবমন্দির জাগেশ্বর ধামের উদ্দেশ্যে রওনা হন।    
এক্স হ্যান্ডলে একটি টুইট করে প্রধানমন্ত্রী লেখেন, “দেবভূমি উত্তরাখণ্ডের প্রতিটি মানুষের উন্নয়নের জন্য আমাদের সরকার দায়বদ্ধ। উন্নয়নের কাজে আরও গতি আনতেই আমি পিথোরাগড়ে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করব।” 

উত্তরাখণ্ডের পিথোরাগড়ে ৪২০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মন্দিরের বাইরেই উপস্থিত স্থানীয় বাসিন্দাদের সঙ্গে দেখা করার সময় এক বৃদ্ধা মহিলার সঙ্গে হাত মেলান প্রধানমন্ত্রী মোদি। তাঁর কাছে আশীর্বাদ চান। বৃদ্ধা প্রধানমন্ত্রীর মাথায় হাত দিয়ে আশীর্বাদ করেন। পাশেই দাঁড়ানো এক মহিলার কোলের শিশুকেও আদর করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। পাশাপাশি তিনি সেনাবাহিনী, আইটিবিপি জওয়ান ও বিআরও আধিকারিকদের সঙ্গে কথা বলেন ।