মার্কিন কমিশনের দাবি ওড়াল মোদি সরকার

Written by SNS May 3, 2023 4:41 pm

দিল্লি, ৩ মে — ভারতে ধর্মীয় স্বাধীনতা এতটাই লংঘিত যে এটিকে ‘একটি বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে ঘোষণার করা হোক। মার্কিন বিদেশ দফতরের কাছে এমনটাই দাবি করল আমেরিকার আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কমিশন তথা ইউএনসিআইআরএফ। 

উল্লেখ্য, এই নিয়ে টানা চারবার ভারতে ধর্মীয় স্বাধীনতা গুরুতর ভাবে লঙ্ঘিত হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করল ওই কমিশন। তবে ইউএনসিআইআরএফের এই রিপোর্টকে গোড়া থেকে নাকচ করে দিয়েছে বিদেশ মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী দ্রুত এই বিষয়ে পালটা অভিযোগ করে বলেছেন, ইউএসসিআইআরএফ লাগাতার ভারত সম্পর্কে এই ধরনের ‘পক্ষপাতদুষ্ট, উদ্দেশ্যপ্রণোদিত’ মন্তব্য করে চলেছে। তাঁর কথায়, ”আমরা তথ্যের এই ধরনের ভুল উপস্থাপনাকে প্রত্যাখ্যান করছি। এর মাধ্যমে শুধুমাত্র ইউএসসিআইআরএফ নিজেরাই নিজেদের বদনাম করছে।”

এর আগে ২০২২ সালেও একই ভাবে মার্কিন ওই রিপোর্টকে উড়িয়ে দিয়েছিল ভারত। সেবার নয়াদিল্লি জানিয়েছিল, ভারত ও ভারতের সাংবিধানিক পরিকাঠামো, তার বহুত্ব ও গণতান্ত্রিক নীতিকে বুঝতে ভুল হচ্ছে কমিশনের। এবার সেই সুরই বজায় রাখল মোদি সরকার। এদিকে ট্রাম্প থেকে বাইডেন, কোনও মার্কিন প্রেসিডেন্টের আমলেই কিন্তু কমিশনের সুপারিশে আমল দেওয়া হয়নি।