বার্লিন থেকে ভারতীয় শিশু অরিহাকে দেশে ফেরানোর উদ্যোগ নিল ভারত সরকার

Written by SNS June 5, 2023 5:16 pm
দিল্লি , ৫ জুন –  বার্লিনের ফস্টার কেয়ারে দুই বছর ধরে আটকে রয়েছে ভারতীয় শিশু অরিহা।  তাকে দেশে ফেরাতে বিশেষভাবে উদ্যোগী হল ভারত সরকার। সঠিকভাবে দেখাশুনো করা হচ্ছেনা এই অভিযোগ তুলে জার্মান নিবাসী ভারতীয় দম্পতির কাছ থেকে কেড়ে নেওয়া হয়  তাঁদের শিশুসন্তানকে।    ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ২৭ মাস বয়স ছিল অরিহার। শিশুর বাবা-মায়ের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগও তোলা হয়। পরে সেই অভিযোগ খারিজ হয়ে যায়।  কিন্তু অরিহাকে এখনো পর্যন্ত ফিরে পাননি  শাহ দম্পতি। ।

২০২১ সালের সেপ্টেম্বর মাস।  শিশুর বাবা ও মা ভবেশ শাহ ও ধারা শাহ তাঁদের শিশু সন্তানকে নিয়ে ডাক্তার দেখতে যান। মেয়ের ডায়পারে রক্ত দেখে তাঁরা ডাক্তারের কাছে যান। সেই সময়ে কিছু না হলেও পরে শিশুটিকে নিয়ে আবার হাসপাতালে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ চাইল্ড কেয়ার সার্ভিসেসে খবর দেন। সেই থেকে জার্মানিতে একটি ফস্টার কেয়ারে পালক মা-বাবার কাছে রয়েছে শিশুটি।  ২০২১ সালের সেপ্টেম্বর মাসে তখন ২ বছর ৩ মাস বয়স ছিল অরিহার।

এক সাক্ষাৎকারে ধারা শাহ জানান, ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জার্মান সরকারের সঙ্গে যোগাযোগ করে দ্রুত অরিহাকে দেশে ফেরানোর আবেদন জানানো হয়েছে। ধারা বলেন,  আমরা এ বার আশার আলো দেখতে পাচ্ছি। সত্যি অরিহা হয়তো এবার দেশে ফিরবে।’’ ভারতের তরফে বলা হয়েছে, শিশুটির ভাষা, সংস্কৃতি কিংবা সামাজিক পরিবেশ আলাদা। সেই পরিবেশে থাকা শিশুটির জন্য জরুরি। ভারতীয় নাগরিক হিসেবে সেই অধিকার তার রয়েছে।