৫ বিদেশী সহ মোট ৬ জনকে নিয়ে কাঠমান্ডু যাওয়ার পথে নিখোঁজ হেলিকপ্টার

Written by SNS July 11, 2023 2:49 pm
 কাঠমান্ডু, ১১ জুলাই – সোলুখুম্বু থেকে কাঠমান্ডু যাওয়ার পথে নেপালে মাউন্ট এভারেস্টের কাছে ৬ যাত্রীকে নিয়ে নিখোঁজ হয়ে যায় এক হেলিকপ্টার। আশঙ্কা করা হয়  ৬ জনকে নিয়ে ওই হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে। জানা গেছে , ওই হেলিকপ্টারে সওয়ার সকলেরই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। বেলা ১০ টা নাগাদ ওই কপ্টারটির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় কন্ট্রোল টাওয়ারের । তারপর থেকেই খুঁজে পাওয়া যায়নি হেলিকপ্টারকে। তবে নেপালেরই একটি পাহাড়ি গ্রাম থেকে উদ্ধার হয় এক হেলিকপ্টারের ধ্বংসাবশেষ।নেপালের অসামরিক বিমান আধিকারিকের তরফে টুইট করে হেলিকপ্টারের নিখোঁজ হওয়ার খবর জানানো হয়। 
জানা যাচ্ছে, এক জন ক্যাপটেন হেলিকপ্টারটি চালাচ্ছিলেন। তাঁর সঙ্গে ছিলেন পাঁচ জন বিদেশি পর্যটক। তাঁরা কোন দেশের নাগরিক তা এখনও স্পষ্ট নয়। কপ্টারের ফিরে আসার কথা ছিল কাঠমান্ডুতে। তবে মাঝপথে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় এই কপ্টার ঘিরে জল্পনা ও আশঙ্কা তৈরি হয়। পরে নেপালের স্থানীয় চ্যানেল সূত্রে জানা যায় যে কপ্টার দুর্ঘটনার কবলে। বিমানবন্দরের অফিসার সাগর কাদেল জানিয়েছেন, আবহাওয়ার সমস্যার কারণে হেলিকপ্টারকে দিক পরিবর্তন করতে হয়। নেপালের সোলুখুম্বুর সুকরে বিমানবন্দর থেকে হেলিকপ্টারটি যাত্রা শুরু করে বেলা ১০.০৪ মিনিটে। এরপর ১০.১৩ মিনিট থেকেই কন্ট্রোল টাওয়ারের সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়। এই তথ্য জানিয়েছেন ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যানেজার জ্ঞানেন্দ্র ভুল।
মঙ্গলবার সকালে এনএএমভি চপারটি যখন থেকে নিখোঁজ, তখন সেটি ছিল প্রায় ১২ হাজার ফুট ওপরে। পরে জানা যায় , সোলুখুম্বু জেলার লিখুপিকে এলাকায় ভেঙে পড়ে হেলিকপ্টার। তবে এই নিয়ে এখনো পর্যন্ত কোন সরকারি তথ্য মেলেনি। তৎপরতার সঙ্গে উদ্ধার কাজ শুরু হয়। স্থানীয়রা বলছেন,’হেলিকপ্টার দুর্ঘটনার আগে বিকট শব্দ হয়। আকাশে আগুনও দেখেছেন অনেকে।’ শেষবার হেলিকপ্টারকে ১০.১২ মিনিট নাগাদ লামজুরা পাসের কাছে দেখা যায় বলে জানা গেছে। গোটা এলাকা ঘিরে ফেলেছে স্থানীয় পুলিশ। এদিকে, ওই ভেঙে পড়ার জায়গাটির উদ্দেশে আরও ২ টি হেলিকপ্টার পাঠানো হলেও খারাপ আবহাওয়ার কারণে ফিরে আসে। জানা গিয়েছে, ভাকাঞ্জে এলাকার একটি গ্রাম থেকে এক হেলিকপ্টারের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। উদ্ধার হয়েছে ৫ জনের মৃতদেহ। স্থানীয়রাই মৃতদেহ উদ্ধার করেছেন। তবে এখনও মৃতদের পরিচয় জানা যায়নি। প্রাথমিকভাবে অনুমান, পাহাড়ের গায়ে ধাক্কা খেয়েই ভেঙে পড়েছিল হেলিকপ্টারটি।