অনুব্রতর লালবাতি গাড়ি ব্যবহার নিয়ে প্রশ্নের মুখে সরকার 

Written by SNS November 22, 2022 3:41 pm

বীরভূম,২২ নভেম্বর — গাড়িতে অহেতুক লালবাতি ব্যবহার নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে সরকারকে। অনুব্রত মণ্ডলের গাড়িতে লালবাতি ব্যবহার করা নিয়ে তার হিসেবে চাইলেন হাইকোর্ট ।বীরভূমের মধ্যে তো তিনি লালবাতি গাড়ি ব্যবহার করতেন – ই, উপরন্তু সল্টলেক থেকে যাওয়ার সময় ও তিনি লালবাতি গাড়ি ব্যবহার করতেন।এ বার তার উপর দৃষ্টি পড়েছে কলকাতা হাইকোর্টের।পরিণামে নবান্নের কাছে হাইকোর্ট জানতে চেয়েছে, লাল-নীল কত বাতি, কত জনকে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।তার অপব্যবহারের জন্যও কি কোনও ব্যবস্থা নিয়েছে সরকার?

হাইকোর্টের প্রশ্নের পর ,গাড়িতে অহেতুক লালবাতি ব্যবহার নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহুবার অসন্তোষ প্রকাশ করেছেন।ক’দিন আগে মন্ত্রিসভার বৈঠকেও এ ব্যাপারে মন্ত্রীদের সতর্ক করেছেন মমতা।তিনি স্পষ্ট জানিয়েছেন,কলকাতা শহরের মধ্যে লালবাতি জ্বালিয়ে ঘোরা যাবে না। সেই নির্দেশ এতটাই কড়া ছিল, যে একদিন দেখা যায়, যানজটের মধ্যে ফেঁসে এক মন্ত্রীর দেহরক্ষী টর্চ লাইট জ্বালিয়ে ট্রাফিক পুলিশকে সিগনাল দিচ্ছেন।

কিন্তু শেষমেশ বাতি চক্করে প্রশ্নের মুখে পড়তেই হল সরকারকে।তার কারণ মূলত অনুব্রত।প্রধান বিচারপতি রাকেশ শ্রীবাস্তব প্রশ্ন করেছেন, রাজ্যজুড়ে লালবাতি, নীলবাতির গাড়ি যথেচ্ছ ব্যবহার হচ্ছে কেন? সবই কি বৈধ? তিনি আরও বলেন  লালবাতির অপব্যবহার হলে ভারতীয় দণ্ডবিধির ৪১৯ ধারা অনুযায়ী মামলা রুজু করে পদক্ষেপ নেওয়া যায়।