২৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অপসারণের নির্দেশ দিল আদালত 

Written by SNS March 14, 2023 1:44 pm

কলকাতা, ১৪ মার্চ —  নিয়োগ প্রক্রিয়ার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যের ২৯ জন উপাচার্যকে অপসারণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।মঙ্গলবার উচ্চ আদালত তার রায়ে জানিয়েছে, আচার্যের অনুমতি ছাড়া উপাচার্যদের পুনরায় নিয়োগ করা যায় না। ফলে যাঁদের মেয়াদ ফুরনোর পর সরকার নতুন করে মেয়াদ বাড়িয়েছিল, তা বাতিল করা হল।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে মামলার শুনানিতে হাইকোর্ট প্রথমেই অবৈধ বলে বাতিল করেছিল। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল। সুপ্রিম কোর্টও প্রশ্ন তুলেছিল। শীর্ষ আদালত হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছিল। এবার নিয়োগ প্রক্রিয়ার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যের ২৯ জন উপাচার্যকে অপসারণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

এর আগে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে আলোচনায় শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, রাজ্য সরকার এই সমস্ত উপাচার্যকে ইস্তফা দেওয়ার পরামর্শ দিয়েছে। তাঁরা তাই করবেন। তার পর ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের নিয়ম মেনে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করা হবে। রাজ্যপাল এ ব্যাপারে সহমত হন এবং শিক্ষা মন্ত্রীর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠক করে বিষয়টি জানিয়ে দেন।