ডিপফেক প্রযুক্তি রুখতে উদ্যোগী নয়া নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় সরকার

Written by SNS November 23, 2023 8:11 pm

দিল্লি, ২৩ নভেম্বর – ডিপফেক প্রযুক্তি রুখতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। ডিপফেক মোকাবিলায় খুব শীঘ্রই নতুন নিয়ম আভা হচ্ছে বলে জানান কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।  বৃহস্পতিবার মন্ত্রী বলেন, ‘গণতন্ত্রের পক্ষে নতুন হুমকি ডিপফেক।এর ধাক্কায় সমাজ ও তার প্রতিষ্ঠান দুর্বল হয়ে পড়বে।’   কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ডিপফেক রুখতে নয়া আইন কিংবা বর্তমান আইনের সংশোধন করার কথা ভাবছে কেন্দ্র। তিনি জানিয়েছেন, ডিপফেক ভিডিওর নির্মাতা ও যে প্ল্যাটফর্মে সেগুলি শেয়ার করা হবে তাদের কড়া জরিমানার মুখে পড়তে হবে।

এদিন সোশাল মিডিয়া বিশেষজ্ঞ থেকে এআই বিভাগের অধ্যাপকদের সঙ্গে বৈঠক করেন অশ্বিনী। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, দিন দশেকের মধ্যেই এই সংক্রান্ত পদক্ষেপ করবে সরকার। ডিপফেক ভিডিও শনাক্ত করা, এই ধরনের কনটেন্ট ছড়ানো কিংবা সকলকে সতর্ক করার মতো নানা পদক্ষেপের মাধ্যমে কেন্দ্র যে ডিপফেককে একেবারে সমূলে বিনষ্ট করতে চাইছে তাও জানিয়েছেন অশ্বিনী। তিনি বলেন, ‘ আমরা আজই নিয়মের খসড়া তৈরী করা শুরু করব , এবং খুব অল্প সময়ের মধ্যে আমরা নতুন নিয়ম তৈরী করব।’ কেন্দ্রীয় মন্ত্রী এদিন আরও বলেন, ‘আমরা ডিসেম্বরের প্রথম সপ্তাহে আমাদের পরবতী বৈঠক করব।’

সম্প্রতি ডিপফেক নিয়ে তুমুল বিতর্ক দানা বেঁধেছে। খোদ প্রধানমন্ত্রীও  এই ডিপফেক নিয়ে উদ্বিগ্ন। গতকাল, বুধবার জি-২০ ভারচুয়াল সামিটে তাঁকে বলতে শোনা গিয়েছে, “সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই এই এআই প্রযুক্তিকে উন্নত করা উচিত। এই প্রযুক্তি সকলের কাছে পৌঁছানো উচিত। কিন্তু আমাদের মাথায় রাখতে হবে এই প্রযুক্তি যেন সমাজের জন্য নিরাপদ হয়। বর্তমান দিনে ডিপফেক একটা বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।”