বিদেশফেরত ৩ জনের শরীরে মিললো করোনা আক্রান্তের খোঁজ

Written by SNS December 23, 2022 6:08 pm

 গান্ধীনগর,২৩ ডিসেম্বর — চিন রীতিমতো আক্রান্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট বি এফ.৭ নিয়ে। এরপর  চীন সহ জাপান ও  পৃথিবীর মোট পাঁচটি দেশে ফের অতিমহামারীর আকার নিতে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ।এই পরিস্তিতিতে গোটা বিষয়ে ভয়ের পরিস্তিতি সৃষ্টি হয়েছে। মানুষ রীতিমতো আতঙ্কিত। সেই পরিস্থিতিতে গত বুধবার কোভিড নিয়ে নয়া নির্দেশিকা দিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মণ্ডবিয়া। এর মাঝেই বিদেশ থেকে গুজরাতে ফেরা ৩ জন যাত্রীর শরীরে করোনা সংক্রমণের খবর মিলেছে বলে জানা গেল । ৩ জনেরই দেহ থেকে নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য গান্ধীনগরের একটি ভাইরোলজি পরীক্ষাগারে পাঠানো হয়েছে।।

সূত্রের খবর, রাজকোটের বাসিন্দা এক যুবকের প্রেমিকা, যিনি আদতে তাইওয়ানের বাসিন্দা, তাঁর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া গেছে। ২৭ বছর বয়সি ওই তরুণী এবং তাঁর প্রেমিক দুজনেই কর্মসূত্রে অস্ট্রেলিয়ায় থাকেন।সম্প্রতি দেশে ফিরেছেন তারা। আমদাবাদ বিমানবন্দর থেকে গাড়ি নিয়ে সড়কপথে রাজকোটে গিয়ে পৌঁছান দুজনে। ২০ ডিসেম্বর তাঁদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। তাইওয়ানের তরুণীর রিপোর্ট পজিটিভ এলেও তাঁর প্রেমিকের রিপোর্ট নেগেটিভ এসেছে। গুরুতর উপসর্গ না থাকায় তরুণীকে বাড়িতেই আইসলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফ থেকে প্রতিদিনই তাঁর শারীরিক অবস্থার বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, চিন, জাপান, কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের মতো পাঁচটি দেশে নতুন করে লাগামছাড়া হয়ে উঠছে করোনা সংক্রমণ। এই অবস্থায় দেশে করোনা পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায়, তা নিশ্চিত করতে এখন থেকেই কোমর বেঁধে নেমেছে সরকার। সামনেই বড়দিন এবং নতুন বছরের আগমন উপলক্ষে উৎসবের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জনসাধারণকে ফের মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে।