থেমে গেল চন্দ্রযান-৩ কাউন্টডাউনের নেপথ্য কণ্ঠস্বর 

Written by SNS September 4, 2023 7:33 pm

 চেন্নাই, ৪ সেপ্টেম্বর – থেমে গেল সেই কাউন্টডাউনের আওয়াজ।  গত ২৩ অগস্ট সন্ধ্যায়  সেই আশা আর উৎকণ্ঠার প্রহরে যাঁর কণ্ঠে চন্দ্রযানের অবতরণ সংক্রান্ত সমস্ত খবর পেয়েছিলেন বিশ্ববাসী, সেই ঘোষিকা তথা ইসরোর বিজ্ঞানী এন ভালারমতি প্রয়াত হলেন। শনিবার সন্ধ্যায় চেন্নাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ২৩ অগস্ট ল্যান্ডার বিক্রমের গতি কমানো থেকে আলতো ভাবে চাঁদের মাটিতে অবতরণ— চন্দ্রযান-৩ -এর যাবতীয় গতিবিধি  গোটা বিশ্বকে জানিয়েছিলেন ভালারমতি। 

প্রয়াত এন ভালরমাথি। চন্দ্রযান-৩ উৎক্ষেপণের মুহুর্তে ইসরোর এই বিজ্ঞানীর আওয়াজেই কাউন্টডাউন শুনেছিল গোটা বিশ্ব। শুধু ১৪ জুলাই চন্দ্রযানের ওড়ার দিনেই নয় বরং ২৩ অগস্ট চাঁদের বুকে চন্দ্রযান ৩ নামার মুহূর্তটিও এসেছিল তাঁর হাত ধরেই। এখনও শেষ হয়নি চাঁদের মেরুতে বিক্রমের অভিযান। চন্দ্রযান বিক্রমের অভিযান শেষ হওয়া আর নিজের চোখে দেখা হল না ভালারমাথির। তার আগেই প্রয়াত হলেন ইসরোর চন্দ্রযান ৩-এর কাউন্টডাউন বিজ্ঞানী। সূত্রের খবর, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় এই বিজ্ঞানীর। ভালারমতির মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাক্তন ডিরেক্টর পিভি বেঙ্কটাকৃষ্ণন। টুইটারে তিনি লেখেন, “শ্রীহরিকোটায় ইসরোর পরবর্তী মিশনগুলির কাউন্টডাউন যখন চলবে, সেই সময় ভালারমতি ম্যাডামের কণ্ঠ আর শোনা যাবে না। খুবই দুঃখিত। প্রণাম।”

১৯৫৯ সালের ৩১ জুলাই জন্ম হয় ভালারমাথির। তামিলনাড়ুর বাসিন্দা ছিলেন তিনি। ১৯৮৪ সালে ইসরোয় যোগদান করেন তিনি। ইসরোর একাধিক গবেষণায় এবং উৎক্ষেপণে ঘোষিকা হিসেবে তাঁর কণ্ঠস্বর শুনেছে গোটা দুনিয়া ।শ্রীহরিকোটার প্রতিটি রকেট উৎক্ষেপণের মুহূর্তে তাঁর কাউন্টডাউন শোনা যায়।  ২০১২ সালে দেশীয় প্রযুক্তিতে তৈরি রেডার স্যাটেলাইট প্রথম উৎক্ষেপণ হয় এবং উপগ্রহে সফল ভাবে প্রতিষ্ঠিত হয়। এই গোটা অভিযানের তত্ত্বাবধান করেছিলেন ভালারমাথি। বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তামিলনাড়ু সরকার তাঁকে আব্দুল কালাম পুরস্কার প্রদান করেন।
আদিত্য এল ১-এর কাউন্টডাউনের সময় এন ভালোরমাথির অনুপস্থিতি অনেকে লক্ষ্য করেন। অনেকে খোঁজখবরও নেন। সহকর্মীর মৃত্যু গভীর শোকপ্রকাশ করেছেন চন্দ্রযান ৩-এর গোটা টিম এবং ইসরোর অন্য বিজ্ঞানীরা। সফল হয়েছে ভারতের চন্দ্রযান-৩ মিশন। গত ১৪ জুলাই এবং ২৩ আগস্ট,  দুই দিনই গোটা দেশ ভার্চুয়াল মাধ্যমে উৎক্ষেপণ এবং ল্যান্ডিংয়ের প্রতিটি মুহূর্তের আপডেট পেয়েছেন ঘরে বসেই। সমগ্র দেশবাসীকে জানিয়েছিলেন এই এন ভালোরমাথি।