রবিবার থেকে ফের অমরনাথ যাত্রার অনুমতি দিল প্রশাসন   

Written by SNS July 9, 2023 10:09 pm
শ্রীনগর, ৯ জুলাই –  ফের শুরু হল অমরনাথ যাত্রা । অবিরাম বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অমরনাথ যাত্রা স্থগিত করে দেয় জম্মু-কাশ্মীর প্রশাসন । ২ দিন বন্ধ থাকার পর রবিবার দুপুর থেকে আবার শুরু হয়েছে যাত্রা। কিন্তু রবিবার দুপুর থেকে আকাশ পরিষ্কার হতেই ফের যাত্রা শুরুর অনুমতি দেয় প্রশাসন। জম্মু-কাশ্মীরের পঞ্চতরণী এবং শেষনাগ ক্যাম্প থেকে পুণ্যার্থীরা অমরনাথ গুহার উদ্দেশে রওনা হন। পঞ্চতরণী বেস ক্যাম্পের এক শীর্ষ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যে সব পুণ্যার্থীর অমরনাথ দর্শন হয়ে গেছে. তাঁরা বালতাল বেস ক্যাম্পে ফিরে আসছেন।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে  জম্মু -শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়।  জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় বৃষ্টি এবং অমরনাথের যাত্রাপথের কোথাও কোথাও প্রবল বৃষ্টিতে ধস নামে। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে তাই আগেভাগেই এই যাত্রা সাময়িক ভাবে স্থগিত করে দেওয়া হয়। রবিবার জম্মু বেস ক্যাম্পে ৭০০ পুণ্যার্থীর একটি দলকে আটকে দেয় স্থানীয় প্রশাসন। অন্য দিকে, রামবানে আটকে যান ৬০০০ পুণ্যার্থী।  তার মধ্যে ১২০০ জন আটকে রয়েছেন জম্মুর সাম্বায়।  ১১০০ জন কাঠুয়ায় এবং উধমপুরে আটকে রয়েছেন ৬০০ পুণ্যার্থী। পঞ্চতরণীতে আটকে পড়েন ৮০ জন পুণ্যার্থীর একটি দল। রামবানের ডেপুটি কমিশনার মুসারত ইসলাম জানিয়েছেন, পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রশাসন সব রকম প্রয়োজনীয় ব্যবস্থা রেখেছে। রামবানে যে সব পুণ্যার্থী গত দু’দিন ধরে আটকে ছিলেন, তাঁদের জন্য খাবার, যাত্রীনিবাস, চিকিৎসার ব্যবস্থা করা হয়।

গত ১ জুলাই থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। এখনও পর্যন্ত ৮০ হাজার পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন। গত ৫ জুলাই প্রায় ১৯ হাজার পুণ্যার্থী অমরনাথের উদ্দেশে রওনা হন। কিন্তু পরের দিন থেকেই প্রবল বৃষ্টিপাত আর দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে পুণ্যার্থীদের জম্মুর বিভিন্ন জায়গায় আটকে দেওয়া হয়। জম্মু-কাশ্মীরের বেশির ভাগ জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। বৃষ্টি এবং ধসের কারণে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ থাকায় বহু পর্যটক আটকে পড়েন। ৩১ অগস্ট শেষ হবে এই যাত্রা।  

.