মোদির মুখে জেতার হাঁসি, জানাল সমীক্ষা

Written by SNS August 25, 2023 5:47 pm
দিল্লি, ২৫ আগস্ট– কয়েক মাস পর ২০২৪ লোকসভা নির্বাচন। কিন্তু এনডিএ ও বিরোধী জোট ইন্ডিয়া-র তোড়জোড়ে যেন ভোট শুরু । কিন্তু তাদের এই হাড্ডা-হাড্ডি লড়িয়ে শেষ হাঁসি কে হাসবে তা অবশ্য এখনই প্রকাশ্যে এনে ফেলেলছে ইন্ডিয়া টুডে গ্রুপের একটি সমীক্ষা। সমীক্ষার হিসেবে অবশ্য মোদির পালেই হওয়ার দাবি করে জানিয়েছে, জিতবেন মোদিরাই। তবে তাঁদের আসনসংখ্যা কমবে।

‘ইন্ডিয়া টুডে-সিভোটার মুড অফ দ্য নেশন পোল’ জানাচ্ছে, এনডিএ জয় দাঁড়াবে ৩০৬টি আসনের ওপর। অর্থাৎ সরকার গড়ার জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের বেশ কিছুটা বেশি আসনই থাকবে তাদের হাতে। অন্যদিকে ইন্ডিয়া জোট পাবে ১৯৩টি আসন। অন্যান্য দলগুলি পাবে ৪৪টি আসন।

১৫ জুলাই থেকে ১৪ আগস্টের মধ্যে এই সমীক্ষা হয়েছিল। ২৫ হাজার ৯৫১ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। পাশাপাশি ১ লক্ষ ৩৪ হাজার ৪৮৭টি অতিরিক্ত সাক্ষাৎকারও ট্র্যাক করা হয়েছে। সব মিলিয়ে স্যাম্পল সাইজ ১ লক্ষ ৬০ হাজার ৪৩৮। আর সেই হিসেবই জানাল, এখনই নির্বাচন হলে কেন্দ্রের শাসক বদলের সম্ভাবনা নেই।

উল্লেখ্য, ২০১৯ লোকসভা নির্বাচনে ৩৫৭টি আসন পেয়েছিল এনডিএ। সেই তুলনায় ২০২৪ এ তাদের আসনসংখ্যা বেশ কিছুটা কমবে। অন্যদিকে বিরোধী জোটের আসন বাড়বে।

তবে এই সমীক্ষাই প্রথম নয় এর আগে জানুয়ারিতেও এমন এক সমীক্ষা হয়েছিল। সেখানে এনডিএ এর পাওয়া আসনের সংখ্যা বলা হয়েছিল ২৯৮টি। কয়েক মাস পরের ফলাফলে কিছুটা উন্নতি হয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোটের। সেই হিসেবে বিরোধী জোটের ভাগে ১৫৩টি আসনের কথা বলেছিল জানুয়ারির সমীক্ষা। এবার সেটাই অনেক বেড়ে ৪০ আসন বেড়ে গিয়েছে।

শতাংশের হিসেব বলছে, এনডিএ পাবে ৪৩ শতাংশ ভোট। অন্যদিকে ইন্ডিয়া পাবে ৪১ শতাংশ ভোট। দল হিসেবে একাই সরকার গড়ার মতো আসন পাবে বিজেপি। তাদের হাতে থাকবে ২৮৭টি আসন। অন্যদিকে কংগ্রেস পাবে ৭২টি আসন।