এফএটিএফ-এর সুনজরে পড়তে মাসুদ আজহারের গ্রেফতারির দাবি মদতদাতা পাকিস্তানের 

Written by SNS September 14, 2022 2:52 pm

ইসলামাবাদ, ১৪ সেপ্টেম্বর– একসময় জম্মু ও কাশ্মীর সন্ত্রাস ছড়াতে আন্তর্জাতিক সন্ত্ৰাসবাদী আজহার মাসুদকে মদত দিয়ে জইশ তৈরি করেছে পাকিস্তান। আর আজ তাকেই গ্রেফতার করতে চাইছে পাক সরকার । ইতিমধ্যেই নাকি আজহারের গ্রেপ্তারির দাবিতে তালিবানকে চিঠি দিয়েছে পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। তবে অনেকেই মনে কছেন এই পদক্ষেপ আসলে বড়সড় ধাপ্পাবাজি মাত্র। আন্তর্জাতিক মঞ্চের নজর ঘোরাতেই এই চাল পাক সেনার।

ইসলামাবাদের বিশ্বাস আফগানিস্তানে লুকিয়ে আছে জেহাদি সংগঠন জইশ-ই-মহম্মদের প্রতিষ্ঠাতা। এই মর্মে কাবুলের তালিবান সরকারকে চিঠিও দিয়েছে শাহবাজ শরিফের প্রশাসন বলে খবর।

পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগানিস্তানের নানগরহার প্রদেশে লুকিয়ে রয়েছে রাষ্ট্রসংঘের ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা পাওয়া মাসুদ আজহার। সেখান থেকেই সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে ওই জঙ্গি। এতে আশ্চর্যের কোনো বিষয় নেই বলেই মনে করছে বিশেষজ্ঞরা।  কারণ এফএটিএফ।  আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ গোটা বিশ্বে অর্থপাচার তথা সন্ত্রাসবাদে আর্থিক মদত সংক্রান্ত বিষয়টি নজর রাখে। লস্কর ও জইশের মতো জঙ্গিগোষ্ঠীগুলিকে আর্থিক মদত দেওয়া জন্য ২০১৮ সালেই পাকিস্তানকে ‘ধূসর তালিকা’ভুক্ত করে তারা। এই বিষয়ে সংস্থার তরফে পাক সরকারকে একাধিকবার হুঁশিয়ারিও দেওয়া হয়। সেই সময় বলা হয়েছিল, আগামী দিনে তাদের (পাকিস্তান) বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। তারপর থেকেই ধূসর তালিকা থেকে বেরতে মরিয়া ঋণের দায়ে জর্জটিত ইসলামাবাদ। আর তাই নিজের অবস্থান বদলে এফএটিএফ-এর সুনজরে পড়তে মাসুদের গ্রেফতারির চাল খেলতে চাইছে পাকিস্তান।