বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ অসম সরকারের , গ্রেফতার ১৮০০

Written by SNS February 3, 2023 5:27 pm

দিসপুর, ৩ ফেব্রুয়ারি– বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে অসম সরকার। ১৪ বছর বয়সের নীচে কোনও মেয়েকে বিয়ে করলে সেই পাত্রের বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হবে, সিদ্ধান্ত  হিমন্ত বিশ্ব শর্মার । আবার যে পুরুষরা ১৪-১৮ বছর বয়সি মেয়েদের বিয়ে করবে, তাদের বিরুদ্ধে ২০০৬-এর বাল্যবিবাহ প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হবে। শুধু তাই-ই নয়, যে পুরোহিত এই বিয়ে দেবেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে  ।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার এই পদক্ষেপের পর পরই রাজ্য জুড়ে বাল্যবিবাহ আইন ভাঙার অভিযোগে ১৮০০ জনকে গ্রেফতার করে পুলিশ।

মুখ্যমন্ত্রী অসম পুলিশকে এ বিষয়ে নির্দেশ দেওয়ার পরই রাজ্য জুড়ে অভিযান হয়। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানান, পনেরো দিনেরও কম সময়ে রাজ্য জুড়ে ৪ হাজারেরও বেশি বাল্যবিবাহের অভিযোগ দায়ের হয়েছে। সেইসব অভিযোগের তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে শুক্রবার থেকেই ব্যবস্থা নেওয়া হবে। মুখ্যমন্ত্রীর  ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্য জুড়ে ১৮০০ জনের বেশি অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ।

মুখ্যমন্ত্রী এনিয়ে একটি টুইটও করেন। তিনি লেখেন, “বাল্যবিবাহ আইন ভাঙার অভিযোগে গোটা রাজ্যে অভিযান শুরু হয়েছে । ১৮০০ জনের বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। রাজ্য পুলিশকে বলেছি, এ বিষয়ে যেন অভিযুক্তদের কোনও রকম ছাড় না দেওয়া হয়। এই কাজ ক্ষমা করা যায় না।”